ফাঁসির সাজা ফিরিয়ে আনছে শ্রীলঙ্কা

শ্রীলঙ্কায় দুজন জল্লাদ নিয়োগে দেয়া হয়েছে। দণ্ডপ্রাপ্ত চার জন আসামীর ফাঁসি কার্যকর করতেই এই দুজন জল্লাদকে নিয়োগ দিয়েছে দেশটির সরকার। দীর্ঘ ৪৩ বছর পর শ্রীলঙ্কায় কোনো ফাঁসি কার্যকর করতে জল্লাদ নিয়োগের ঘটনা ঘটলো বলে বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

যে চার জনের মৃত্যুদণ্ড কার্যকরে করা হবে তারা মাদকসংক্রান্ত অপরাধের দায়ে অভিযুক্ত হিসেবে প্রমাণিত হয়েছেন। তাদের মৃত্যুদণ্ড দেশটির প্রেসিডেন্ট অনুমোদন করেছেন। প্রেসিডেন্টের কাছ থেকে এ-সংক্রান্ত ঘোষণা আসার পর জল্লাদ নিয়োগ দেয় কর্তৃপক্ষ।

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় ১৯৭৬ সালের পর থেকে মৃত্যুদণ্ডের ওপর স্থগিতাদেশ রয়েছে। কিন্তু গত ফেব্রুয়ারিতে জল্লাদ নিয়োগের বিজ্ঞাপন দেয় দেশটির কারা কর্তৃপক্ষ। শতাধিক ব্যক্তি সেই পদে আবেদন করলে তাদের মধ্য থেকে দুজনকে নিয়োগ দেয়া হয়েছে।

বিজ্ঞাপনে বলা হয়, আগ্রহী প্রার্থীদের অবশ্যই ‘নৈতিকভাবে শক্তিশালী’ হতে হবে। তাদেরকে অবশ্যই পুরুষ এবং শ্রীলঙ্কার নাগরিক হতে হবে। বয়স হবে ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে আর মানসিকভাবে হতে হবে যথেষ্ট শক্ত মনের অধিকারী।

শ্রীলঙ্কার রাষ্ট্রায়ত্ত একটি দৈনিকের অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, জল্লাদ পদে নিয়োগ পেতে দুজন আমেরিকান ও দুজন নারীও আবেদনে করেছিলেন। কারা কর্তৃপক্ষের এক মুখপাত্র জানিয়েছেন, নিয়োগ পাওয়া ওই দুই জল্লাদকে চূড়ান্ত প্রশিক্ষণেও উত্তীর্ণ হতে হবে। আগামী দুই সপ্তাহের মধ্যেই সেই পরীক্ষা হবে

শ্রীলঙ্কায় আজ থেকে পাঁচ বছর আগে অবশিষ্ট এক জল্লাদ পদত্যাগ করেন। তারপর থেকে দেশটিতে কোনো জল্লাদ নেই। তিনি ফাঁসির মঞ্চ দেখে মানসিক যথেষ্ট হতবিহ্বল হয়ে পড়ার পর পদত্যাগ করেন। এ ছাড়া গত বছর একজন জল্লাদ নিয়োড়ে দেয়া হলেও তিনি ভয়ে কাজে যোগ দেননি।

এসএইচ-২৫/৩০/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)