প্রিন্সেস হায়ার সঙ্গে দুবাই শাসকের আইনি লড়াই শুরু

দুবাই শাসক শেখ মোহাম্মদ আল মাখতুম তার পালিয়ে যাওয়া স্ত্রী প্রিন্সেস হায়া বিনতে আল হুসেইনের বিরুদ্ধে লন্ডনের একটি পারিবারিক আদালতে আইনি লড়াই শুরু করেছেন। দুই সন্তানের অভিভাবকত্ব নিয়ে তাদের মধ্যে এই আইনি লড়াই।

লন্ডন হাইকোর্টের পারিবারিক আদালতে মঙ্গলবার ও বুধবার এ মামলার প্রাথমিক শুনানি হবে। আদালতের পক্ষে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘মামলায় তাদের দুই সন্তানের কল্যাণ নিয়ে আলোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। বিচ্ছেদ বা অর্থ সংক্রান্ত বিষয় এখানে আলোচনা হবে না।’

মধ্যপ্রাচ্যের সবচেয়ে ক্ষমতাবান এবং প্রভাবশালী নেতাদের একজন হলেন দুবাই শাসক শেখ মোহাম্মদ আল-মাখতুম। অন্যদিকে প্রিন্সেস হায়া জর্ডানের বাদশাহ আবদুল্লাহ’র সৎ বোন। এই দম্পতির দুই সন্তান হলো ১১ বছর বয়সী মেয়ে জালিলা এবং ৭ বছর বয়সী ছেলে জায়েদ।

চলতি মাসের শুরুতে বিপুল পরিমাণ অর্থ নিয়ে ঘর পালানো স্ত্রী প্রিন্সেস হায়ার বিরুদ্ধে লন্ডনের পারিবারিক আদালতে মামলা করেন দুবাই শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম। তখন ব্রিটিশ রয়্যাল কোর্ট বিষয়টি নিশ্চিত করেছিল।

আগামী ৩০ ও ৩১ জুলাই অনুষ্ঠেয় মামলার শুনানিতে দুবাই শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম নিজেও উপস্থিত থাকবেন। লন্ডনের প্রখ্যাত আইনি পরামর্শক প্রতিষ্ঠান লেডি হেলেন ওয়ার্ড অব স্টুয়ার্টস তার পক্ষে আদালতে লড়বে।

দুবাই শাসকের ষষ্ঠ স্ত্রী প্রিন্সেস হায়া বিনতে আল হুসেইন প্রায় ৩৩২ কোটি টাকা নিয়ে পালিয়ে যান। পালানোর পর দুবাই শাসকের কাছে বিবাহ বিচ্ছেদের নোটিশও পাঠান তিনি। দুবাইয়ে থাকা জার্মানির কোনো কূটনীতিক প্রিন্সেস হায়াকে পালাতে সাহায্য করে বলে তখন জানা যায়।

আমিরাতের বেশ কিছু গণমাধ্যম জানায়, প্রিন্সেস হায়া এখন লন্ডনে পালিয়ে আশ্রয় নিয়েছেন। তিনি সন্তান জলিলা ও জায়েদকে নিয়ে প্রথমে জার্মানিতে পালিয়ে যাওয়ার পর দুবাইয়ের শাসকের কাছে বিবাহ বিচ্ছেদের নোটিশ পাঠান।

জর্ডান রাজপরিবারের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, দুবাই শাসকের পারিবারিক গোপনীয় বিষয় জেনে যাওয়ার কারণে প্রিন্সেস হায়া প্রাণ হারানোর শঙ্কায় ছিলেন বলেই পালিয়ে যান। তাই সব মিলিয়ে বিষয়টি কতদূর গড়াবে তা জানা যাবে আদালতের শুনানিতে।

২০০৪ সালে শেখ মোহাম্মদকে বিয়ে করে তার ষষ্ঠ স্ত্রী হন প্রিন্সেস হায়া। বিভিন্ন স্ত্রীর গর্ভে ৭০ বছর বয়সী শেখ মোহাম্মদের ২৩টি সন্তান রয়েছে। প্রিন্সেস হায়ার পক্ষে লড়বেন ফিওনা শ্যাকলেটন। তিনি প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানার বিবাহ বিচ্ছেদ মামলায় প্রিন্স চার্লসের আইনজীবী ছিলেন।

এসএইচ-১৫/৩০/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)