এনআরসি করাই হয়েছে মুসলমানদের বিরুদ্ধে

ভারতের নাগরিক তালিকা বা এনরাসিবিরোধী এক বিক্ষোভে অংশ নিয়ে লেখক ও অ্যাক্টিভিস্ট অরুন্ধতী রায় বলেছেন, লাথি ও বুলেট খেতে আমাদের জন্ম হয়নি। এনআরসি করাই হয়েছে মুসলমানদের বিরুদ্ধে।

বুধবার দিল্লি বিশ্ববিদ্যালয়ের এক বিক্ষোভে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন। খবর টাইমস অব ইন্ডিয়া।

অরুন্ধতী দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নেওয়া এনপিআর বা ন্যাশনাল পপুলেশ রেজিস্টার হালনাগাদ করার উদ্যোগের বিষয়ে নাগরিকদের সচেতন করেন।

তিনি তাদের বলেন এনপিআর এ ভুল তথ্য দিতে।

সম্প্রতি দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা তিন হাজার ৯৪১ কোটি টাকা ব্যয়ে এনপিআর করার উদ্যোগ নেয়।

এনপিআর হলো ভারতের নাগরিকদের একটি রেজিস্টার। যা স্থানীয় জেলা, রাজ্য ও জাতীয় স্তরে তৈরি করা হয়। ভারতের নাগরিকত্ব আইন ১৯৫৫ সাল এবং নাগরিকত্ব নিয়ম ২০০৩ সালের ধারা মেনে তা তৈরি হয়।

এনপিআর-এ সব ভারতবাসীকেই নাম নথিভুক্ত করতে হয়। একজন সাধারণ নাগরিক কোনো একটি জায়গায় ছয় মাস ধরে বসবাস করলে অথবা কেউ কোনো জায়গায় আগামী ছয় মাসের জন্য বসবাস করলে তাকে অবশ্যই নাম নথিভুক্ত করতে হয়।

এ বিষয়ে অরুন্ধতী বলেন, সরকারের লোকেরা আপনাদের বাড়ি যাবে, আপনাদের নাম, ঠিকানা এসব জানতে। তারা আপনার নাম, ফোন নাম্বার, তথ্য জানতে চাইবে যেমন আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স। এই এনপিআর দেখে তারা এনআরসি তৈরি করবে।

তিনি বলেন, আমাদের এসবের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর পরিকল্পনা নিতে হবে, তাই যখন তারা আসবে, তাদের ভুল নাম দেবেন, ভুল ঠিকানা দেবেন। অনেক সাহসের প্রয়োজন আমাদের এখন, গুলি বা লাথি খেতে আমাদের জন্ম হয়নি।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মিথ্যা বলছেন দাবি করে অরুন্ধতী আরো বলেন, তিনি রোববার রামলিলা গ্রাউন্ডে মিথ্যা দাবি করে বলেছেন যে এনআরসি নিয়ে সরকার কিছু বলেনি এবং দেশে কোনো ডিটেনশন ক্যাম্প নেই। তিনি এ মিথ্যা বলার সাহস পেয়েছেন কারণ এমন কোনো মিডিয়া নাই যে তাকে এ নিয়ে প্রশ্ন করবে।

এ লেখিকা আরো বলেন, বিক্ষোভের মুখে কেন্দ্রীয় সরকার এনআরসি এবং সিএএর বিধিগুলো এনপিআর এর মাধ্যমে প্রয়োগ করতে চাইছে।

অরুন্ধতী উত্তর প্রদেশের মুসলমানদের হত্যা করা হচ্ছে এবং তাদের নির্যাতন করা হচ্ছে বলেও অভিযোগ আনেন।

এসএইচ-১১/২৬/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)