মমতার প্রশ্ন বিজেপি কি ওয়াশিং মেশিন

ভারতে সদ্য পাস হওয়া বিতর্কিত নাগরিক আইন সংশোধনী ও এনআরসি বাতিল না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্র মমতা ব্যানার্জি।

অন্যান্য দিনের মতো বৃহস্পতিবারও রাস্তায় নেমেছেন তিনি। বিজেপিকে কটাক্ষ করে তিনি বলেন, অন্য দলে থাকলে দোষী, আর বিজেপিতে গেলেই সব মাফ। বিজেপি কি ওয়াশিং মেশিন, যে কেউ যাবেন আর সাদা হয়ে ফিরবেন। বৃহস্পতিবার নাগরিকত্ব আইন ও এনআরসির বিরুদ্ধে এই নিয়ে পঞ্চম পদযাত্রা তৃণমূলনেত্রীর।

বিজেপিকে হুঁশিয়ারি দিয়ে এদিন ফের মমতা বলেন, গায়ের জোর দেখাবেন না। যতদিন না আইন প্রত্যাহার হচ্ছে, এই আন্দোলন চলবে। এই আন্দোলন মানুষের আন্দোলন, জীবন দিয়েও চলবে এই আন্দোলন।

মমতা বলেন, ‘লখনউয়ে পুলিশের গুলিতে আন্দোলনকারীদের মৃত্যু হয়েছে। মৃতদের পরিবারের সঙ্গে দেখা করতে গেলে আটকানো হলো তৃণমূল প্রতিনিধি দলকে। ১৪৪ ধারা জারির অজুহাত দেখিয়ে আটকে দেয়া হলো। একই কায়দায় গুয়াহাটিতেও তৃণমূলের প্রতিনিধি দলকে বিমানবন্দরেই আটকে দেয়া হয়েছিল। এ রাজ্যে বিজেপি মিছিল করলে আটকানো হয় না। তাহলে উত্তরপ্রদেশে কেনে বাধা দেয়া হচ্ছে।

বিজেপিকে হুঁশিয়ারি দিয়ে তৃণমূলনেত্রী বলেন, অনেক রাজ্যেই বিজেপিবিরোধী সরকার রয়েছে। সেই রাজ্যগুলিতে বিজেপির সঙ্গে একই আচরণ করলে কি হবে। মমতা বলেন, জীবন দিয়েও অধিকার রক্ষার আন্দোলন চলবে। কেউ ভয় দেখালে, জবরদস্তি করলে, দেশের জনগণ, বাংলার মানুষ সমর্থন করবে না।

এসএইচ-২২/২৬/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)