ফাঁসি রুখতে ফের আবেদন মুকেশের

ফাঁসি পিছিয়ে দেওয়ার চেষ্টায় ফের আদালতের দ্বারস্থ দিল্লির নির্ভয়া গণধর্ষণ-খুনের এক আসামি। শনিবার সুপ্রিম কোর্টে জুডিশিয়াল রিভিউর আবেদন দাখিল করেছে এই ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার জনের মধ্যে অন্যতম আসামি মুকেশ কুমার সিং (৩২)।

সপ্তাহ খানেক আগে মুকেশের ক্ষমাপ্রার্থাণার আরজি খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। এবার রাষ্ট্রপতির ওই পদক্ষেপের ওপরে জুডিশিয়াল রিভিউ চেয়েছে সে।

আবেদনকারীর তরফে তার আইনজীবী রবীন্দ্র গ্রোভার সংবিধানের ৩২ ধারা অনুসারে সুপ্রিম কোর্টে জুডিশিয়াল রিভিউ আবেদন দাখিল করেছেন।

তাঁর বক্তব্য, মুকেশের দাখিল করা ক্ষমার আরজি খারিজের ক্ষেত্রে শত্রুঘ্ন চৌহান মামলায় এর আগে সর্বোচ্চ আদালতের রায়ে পালন করা হয়েছে কি-না, তা পর্যালোচনা করা প্রয়োজন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা যাতে এ ভাবে বারবার প্রাণভিক্ষার আবেদন করতে না পারে, তার জন্য গাইডলাইন আনতে বুধবারই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্র। শুধু মৃত্যুদণ্ডের নির্দেশ নয়, তা কার্যকর করাও সমান গুরুত্বপূর্ণ বলে মত প্রকাশ করেছে শীর্ষ আদালতও।

প্রথমে ২২ জানুয়ারি নির্ভয়ার চার অপরাধীর ফাঁসির দিন ধার্য্য হয়। পরে তা পিছিয়ে ১ ফেব্রুয়ারি করা হয়েছে। মৃত্যুর দিন যত এগিয়ে আসছে ততই ফাঁসি পিছিয়ে দিতে মরিয়া হয়ে উঠেছে আসামীরা।

প্রাণভিক্ষার জন্য কিউরেটিভ পিটিশনের দাখিল করতে প্রয়োজনীয় কাগজপত্র দিতে তিহাড় জেল কর্তৃপক্ষ দেরি করছে অভিযোগ করে শুক্রবার দিল্লির আদালতে আবেদন করেছিল অক্ষয় কুমার সিং এবং পবন সিং নামে দুই অপরাধী।

এসএইচ-১২/২৬/২০ (আন্তর্জাতিক ডেস্ক)