আদালতে বিচারককে জুতো ছুঁড়ে মারল আইএস জঙ্গি

আমার বিচার আল্লা করবে। আপনার বিচার করার কোনও অধিকার নেই। এই বলে আদালতের ভেতরেই বিচারকের উদ্দেশে জুতো ছুঁড়ে মারল আইএস জঙ্গি মুসা। এদিন দুপুরে ঘটনাটি ঘটে নগর দায়রা আদালতে। এই ঘটনায় তুমুল চাঞ্চল্য ছড়ায় আদালত কক্ষে।

ঘড়িতে তখন সাড়ে ১২টা। নগর দায়রা আদালতে মুখ্য বিচারক প্রসেনজিৎ বিশ্বাসের ঘরে সেইসময় সাক্ষ্যগ্রহণ চলছিল। হঠাৎই চিৎকার করে ওঠে ধৃত আইএস জঙ্গি মুসা। বলে চলে, “আমার বিচার আল্লা করবে।

মানুষ করবে না।” এরপরই বিচারককে উদ্দেশ করে অবমাননাকর মন্তব্য করে মুসা। বলে, আপনার বিচার করার কোনও অধিকার নেই। অভিযোগ, বিচারককে উদ্দেশ করে গালিগালাজ করতে থাকে। আত্মহত্যার হুমকিও দেয় ধৃত আইএস জঙ্গি। এরপরই জুতো ছুঁড়ে মারে সে। যা গিয়ে লাগে এক আইনজীবীর কানে। সঙ্গে সঙ্গেই তাঁকে ধরে ফেলে পুলিশ। ধরে তাকে লকআপে নিয়ে যায়।

বিচারাধীন অবস্থায় মুসার বিরুদ্ধে এর আগেও অভিযোগ উঠেছে। আলিপুর জেলে থাকাকালীন ২০১৭ সালে এক ওয়ার্ডেনের গলা টিপে মারার চেষ্টা করেছিল মুসা। এরপর ২০১৯-র জানুয়ারিতেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে। প্রেসিডেন্সি জেলেও এক ওয়ার্ডেনকে মারার চেষ্টা করে মুসা। ধারালো অস্ত্র দিয়ে গলা কেটে দেয় ওয়ার্ডেনের। অল্পের জন্য বেঁচে যান ওই ওয়ার্ডেন।

এগুলোই শেষ নয়। এক সপ্তাহ আগেই আদালতের ভিতর পকেটে রুটি নিয়ে ঢোকার চেষ্টা করেছিল ধৃত এই জঙ্গি। ধরা পড়ার পর সেবারও চাঞ্চল্য ছড়ায় আদালতে। সেইসময় মুসা দাবি করেছিল, জেলের খাবারের মান বোঝানোর জন্য সে বিচারকের জন্য রুটি নিয়ে এসেছে।

এসএইচ-২৮/০৪/২০ (আন্তর্জাতিক ডেস্ক)