সাক্ষী দেয়া ২ কর্মকর্তার চাকরি খেলেন ট্রাম্প

অভিশংসন প্রক্রিয়ার দুই সাক্ষীকে হোয়াইট হাউজ থেকে বিদায় করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল বিষয়ক শীর্ষ ইউক্রেন এক্সপার্ট ভিন্দমানকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন ট্রাম্প।

এর কয়েক ঘণ্টা পর ইউরোপিয়ান ইউনিয়নে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সন্ডল্যান্ডকেও বরখাস্ত করেন। এই দুই কর্মকর্তা ডেমোক্রেটিক-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়ার প্রধান প্রত্যক্ষদর্শী ছিলেন।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ ২০২০ সালের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট মনোনয়ন প্রার্থী জো বাইডেনকে কালিমালিপ্ত করতে তিনি বিদেশি সাহায্য চেয়েছেন এবং এক্ষেত্রে ইউক্রেনকে দেওয়া সামরিক সহায়তাকে দর-কষাকষির হাতিয়ার করেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপের কয়েক দিন আগে ৪০০ মিলিয়ন ডলারের মার্কিন সামরিক সহায়তা আটকে দেওয়ার বিষয়টি স্বীকার করেন ট্রাম্প। তবে বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপ দেওয়ার কথা অস্বীকার করেন।

জো বাইডেনের বিরুদ্ধে অভিযোগ ভাইস প্রেসিডেন্ট থাকাকালে ২০১৬ সালে ইউক্রেনের প্রসিকিউটর ভিক্টর শোকিনকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার পেছনে তার ভূমিকা ছিল।

এসএইচ-১২/০৯/২০ (আন্তর্জাতিক ডেস্ক)