১০ হাজার কারাবন্দিকে ছেড়ে দিয়েছেন খামেনি

রাজনৈতিক বন্দিসহ ১০ হাজার কারাবন্দিকে ছেড়ে দিয়েছেন ইরানি সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। ইরানে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পর তিনি এসব বন্দিকে ক্ষমা করলেন।

বুধবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

দেশটির বিচার বিভাগের প্রধান ইব্রাহিম রাইসির অনুরোধের প্রেক্ষাপটে সর্বোচ্চ নেতা বন্দীদের মুক্তি দেয়ার ঘোষণা দেন। ইরানি নওরোজ এবং কয়েকটি ইসলামী অনুষ্ঠানকে সামনে রেখে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ভেতরে ইব্রাহিম রাইসি সর্বোচ্চ নেতার কাছে বন্দীদের মুক্তির জন্য অনুরোধ জানিয়ে চিঠি লেখেন। এরপর তাতে সম্মতি দেন সর্বোচ্চ নেতা।

সারা বিশ্বে যখন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চলছে তখন বন্দী ও আদালতের পরিস্থিতি বিবেচনা করে এই চিঠি লেখেন ইরানের বিচার বিভাগের প্রধান। বন্দীদের মুক্তির ব্যাপারে তাদের সাজা খাটার মেয়াদ এবং অপরাধের ধরণ বিবেচনা করা হবে।

এর আগে ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি জানান, ৮৫ হাজার বন্দীকে মুক্তি দেয়া হয়। এরমধ্যে অর্ধেক বন্দী দেশের নিরাপত্তা সংক্রান্ত অপরাধের সাথে জড়িত থাকার দায়ে অভিযুক্ত ছিলেন।

এছাড়া কারাগারের ভেতরে করোনাভাইরাস মোকাবেলার নানা ব্যবস্থা নেয়া হয়েছে বলেও গোলাম হোসেইন ইসমাইলি।

ইসলামী প্রজাতন্ত্রটির বিচার বিভাগীয় মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি বলেন, যাদের ক্ষমা করে দেয়া হয়েছে, তাদের আর কারাগারে ফিরতে হবে না। ছেড়ে দেয়াদের মধ্যে অর্ধেকই নিরাপত্তাসংশ্লিষ্ট বন্দি।

প্রসঙ্গত, ইরানের বিভিন্ন কারাগারে এক লাখ ৮৯ হাজার ৫০০ বন্দি রয়েছেন।

এসএইচ-১৫/১৯/২০ (আন্তর্জাতিক ডেস্ক)