শবেবরাতে কবর জিয়ারত করবেন না’: কলকাতা মেয়র

ভারতে উল্লেখযোগ্যহারে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। পশ্চিমবঙ্গে এই মহামারিকে রুখতে কোমর বেধে মাঠে নেমেছে মমতা ব্যানার্জি।

সেই পথে হেঁটেই এবার শবেবরাতের আগের রাতে কবর জিয়ারত করতে না যাওয়ার জন্য মুসলমান সম্প্রদায়ের কাছে আবেদন জানালেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। ওই দিন কলকাতার সমস্ত সরকারি কবরস্থান বন্ধ রাখবে পুরসভা। সমস্ত মসজিদও বন্ধ রাখার জন্য ইমামদের কাছে আবেদন করেছেন তিনি।

আগামী বৃহস্পতিবার শবেবরাত। রমজানের আগে মুসলমান সম্প্রদায়ের কাছে এটি সবচেয়ে বড় ইবাদতের দিন। প্রথা মাফিক শবেবরাতের আগের দিন অর্থাৎ বুধবার রাতে, কবরস্থানে গিয়ে মৃত পরিজনদের আত্মার শান্তি কামনা করেন ইসলাম ধর্মাবলম্বীরা।

তারপর গোটা রাত চলে নামাজ কোরআন তেলাওয়াত জিকির । পরেরদিনও মসজিদে জমায়েত হয়ে প্রার্থনা করা হয়। কিন্তু এবার পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। রাজ্যে এবং শহর কলকাতায় থাবা বসিয়েছে করোনা ভাইরাস।

এহেন পরিস্থিতিতে সোশ্যাল ডিস্টেন্সিং মেনে চলার আরজি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যেহেতু এই ভাইরাস আক্রান্তের শরীর থেকে দ্রুত অন্যজনের শরীরে ছড়িয়ে পড়ে, তাই জনতার কাছে বাড়িতে থাকার আবেদন জানিয়েছে চিকিৎসক মহলও।

সেই কথা মাথায় রেখেই মেয়র এদিন মুসলিম ধর্মাবলম্বীদের কাছে মসজিদে না গিয়ে বাড়িতেই নমাজ পড়ার আরজি জানিয়েছেন। পাশাপাশি, ইমামদের কাছেও আপাতত মসজিদে সার্বজনিকভাবে নমাজ পড়া স্থগিত রাখার আরজি জানিয়েছেন তিনি। ইতিমধ্যে কলকাতার নাখোদা-সহ বেশ কয়েকটি মসজিদে নমাজ পাঠ বন্ধ রাখা হয়েছে।

এসএইচ-১৯/০৭/২০ (আন্তর্জাতিক ডেস্ক)