রাজধানীর বাইরে গা-ঢাকা দিয়েছেন কিম!

চারদিকে গুঞ্জন, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন গুরুতর অসুস্থ। কিছু সংবাদমাধ্যমে তার মৃত্যুর খবরও প্রচার হয়েছে। যদিও এখন পর্যন্ত এর কোনোটাই নিশ্চিত নয়। তবে রয়টার্স, নিউইয়র্ক পোস্টের মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কিমের হৃদযন্ত্রে অস্ত্রোপচার করা হয়েছে।

এর মধ্যেই আলোচনার নতুন ডালপালা ছড়িয়েছে স্থানীয় বার্তাসংস্থা নিউসিস। গত শুক্রবার দক্ষিণ কোরীয় গোয়েন্দা বাহিনীর বরাতে তারা দাবি করেছে, প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ এড়াতেই হয়তো রাজধানী পিয়ংইয়ংয়ের বাইরে অবস্থান করছেন কিম জং উন।

নিউসিসের দাবি, উত্তর কোরিয়ার প্রধান নেতা পিয়ংইয়ং থেকে ২৩০ কিলোমিটার দূরবর্তী ওনসান শহরে আশ্রয় নিয়েছেন। আর সেখানে গিয়েছেন নিজের ব্যক্তিগত ট্রেনে চড়ে। কারণ তার ব্যক্তিগত বিমানটি পিয়ংইয়ংয়েই রয়েছে।

এদিকে, নিউসিসের তথ্যমতে কোরীয় নেতা সুস্থ নাকি অসুস্থ তা নিশ্চিত না হলেও কিম পরিবারের একটি ব্যক্তিগত ট্রেন সত্যিই ওনসানে গিয়েছিল তা ধরা পড়েছে স্যাটেলাইট ইমেজে।

৩৮ নর্থ নামে একটি ওয়াশিংটনভিত্তিক উত্তর কোরিয়া পর্যবেক্ষণ গ্রুপের দাবি, গত ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত ট্রেনটি ওনসানের একটি স্টেশনে পার্ক করা ছিল। ওই স্টেশনটি কিম পরিবারের ব্যবহারের জন্যই সংরক্ষিত।

৩৮ নর্থ শনিবার এক প্রতিবেদনে বলেছে, ‘ট্রেনের উপস্থিতি থেকে উত্তর কোরীয় নেতার অবস্থান বা তার স্বাস্থ্যের বিষয়ে কোনও প্রমাণ পাওয়া যায় না। তবে কিম যে দেশটির পূর্বাঞ্চলীয় উপকূলের একটি অভিজাত এলাকায় থাকছেন এমন খবরের সম্ভাব্যতা বাড়িয়ে দেয়।’

গত ১৫ এপ্রিল উত্তর কোরিয়ার জাতির পিতা ও নিজের দাদার মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে অনুপস্থিত থাকার পর থেকেই কিম জং উনের অসুস্থতার খবর নিয়ে আলোচনা শুরু হয়। সবশেষ ১১ এপ্রিল জনসম্মুখে দেখা গিয়েছিল তাকে।

বার্তাসংষস্থা রয়টার্স জানিয়েছে, ইতোমধ্যেই চীনের থেকে একটি চিকিৎসক দল উত্তর কোরিয়া গিয়েছে কিমকে পরামর্শ দেয়ার জন্য।

এছাড়া, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বলেছেন, তার বিশ্বাস কিম জং উন অসুস্থ হওয়ার খবর সত্য নয়। তবে তাদের মধ্যে যোগাযোগ হয়েছে কি না তা পরিষ্কার করেননি মার্কিন প্রেসিডেন্ট।

সম্ভাব্য ৩৬ বছর বয়সী কিমের জন্য অবশ্য হঠাৎ করে আড়ালে চলে যাওয়া নতুন কিছু নয়। ২০১৪ সালেও প্রায় একমাস ‘অদৃশ্য’ ছিলেন উত্তর কোরিয়ার নেতা। পরে এক টিভি অনুষ্ঠানে দেখা যায়, তিনি লাঠিতে ভর দিয়ে হেঁটে বেড়াচ্ছেন।

অতিরিক্ত ধূমপানে আসক্তি ও স্থূলতা কিম জং উনের তার অন্যতম শারীরিক সমস্যার কারণ বলে মনে করা হয়। পাশাপাশি তার পরিবারের সদস্যদের মধ্যে হৃদরোগেরও ইতিহাস রয়েছে।

এসএইচ-২০/২৬/২০ (আন্তর্জাতিক ডেস্ক)