চলতি মাসেই জানা যাবে কিভাবে ছড়াল করোনা

মহামারি করোনা ভাইরাসে পৃথিবী অনেকটাই বিধ্বস্ত। এক বছর পার হয়ে গেলেও এখনো করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। তবে এই করোনা ভাইরাসটি কিভাবে ছড়িয়েছিল এবং এই ভাইরাসেই উৎস কোথায় তা এই মাসেই জানা যাবে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের বরাত দিয়ে সিএনএন এর একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য দেশগুলোর উদ্দেশে দেয়া এক বক্তব্যে মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস বলেন, আমি জানি, অনেক সদস্য দেশই সার্স-কভ-২ ভাইরাসের উৎস নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিচালিত গবেষণার প্রতিবেদন দেখতে উৎসুক… অবশ্যই আমিও তা-ই।

তিনি বলেন, দলটি চূড়ান্ত প্রতিবেদনের পাশাপাশি একটি সংক্ষিপ্ত প্রতিবেদন নিয়ে কাজ করছে। যা বুঝতে পারছি, সেগুলো ১৫ মার্চের সপ্তাহে একসঙ্গে প্রকাশ করা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেন, বাকিটা নিশ্চিত যে, প্রতিবেদনগুলো প্রস্তুত হওয়ার পর আমরা বিশেষজ্ঞ দলকে সেগুলো প্রকাশের আগে সদস্য দেশগুলোর সঙ্গে শেয়ার করতে এবং অনুসন্ধানের সংক্ষিপ্তসার জানাতে বলব।

এর আগে গত ২৮ জানুয়ারি মহামারি করোনার উৎপত্তিস্থল ও ভাইরাস ছড়িয়ে পড়ার কারণ খতিয়ে দেখতে চীনের উহানে যান বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর পুরো চীনে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ে। প্রথমে এই ভাইরাসের নামকরণ করা হয়েছিল নভেল করোনাভাইরাস। পরে এটি পরিবর্তন করে সার্স-কোভ-২ এবং এ থেকে সৃষ্ট রোগকে বলা হচ্ছে কোভিড-১৯

গত ১৫ মাসে ভাইরাসটিতে আক্তান্ত হয়েছেন ১১ কোটি ৬৬ লাখের বেশি মানুষ, মারা গেছেন প্রায় ২৬ লাখ। এছাড়া সুস্থা সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ কোটি ২২ লাখ ৭৪ হাজার ২৮ জন। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

এসএইচ-২৮/০৬/২১ (আন্তর্জাতিক ডেস্ক)