বিচ্ছেদের দিনই বিলিয়নিয়র বনে যান মেলিন্ডা

আলোচিত বিল গেটস ও মেলিন্ডার বিবাহবিচ্ছেদ সম্পন্ন হয়েছে গত সপ্তাহের শুরুতে। আর বিচ্ছেদের দিনই বিলিয়িনর হয়ে গেছেন মেলিন্ডা। কারণ বিল গেটসের সংস্থা ক্যাসকেড ইনভেস্টমেন্ট তাদের প্রায় ২৪০ কোটি ডলারের শেয়ার মেলিন্ডার নিয়ন্ত্রণাধীন দুটি সংস্থায় বিনিয়োগ করে। তাতেই সম্পদের এমন পাহাড় গড়েন মেলিন্ডা।

অটোনেশনের ২৯ লাখ ৪০ হাজার শেয়ার ও কানাডীয় ন্যাশনাল রেলওয়ে কোম্পানির ১ কোটি ৪১ লাখ শেয়ার পান মেলিন্ডা গেটস। এ ছাড়া মেক্সিকোভিত্তিক কোকাকোলা ফেমসার ২ কোটি ৫৮ লাখ শেয়ার পান মেলিন্ডা, যার মূল্য ১২ কোটি ডলার।

ম্যাক্সিকান ব্রডকাস্টার গ্রুপো টেলিভিসা এসএর ১৫ কোটি ৫৪ লাখ শেয়ার পেয়েছেন মেলিন্ডা, যার মূল্য ৩৮ কোটি ৬০ লাখ ডলার।

এর আগে গত সপ্তাহের শুরুতে ২৭ বছরের বিবাহিত জীবনের ইতি টানেন বিল-মেলিন্ডা। বিচ্ছেদ ঘোষণার দিনই বিভিন্ন সূত্র থেকে তাদের সম্পদের স্থানান্তরের সম্ভাবনার কথা নানা গণমাধ্যমে প্রকাশিত হতে থাকে। তাদের যৌথ সম্পত্তির ভাগ কীভাবে হবে, বাড়ি কে পাবেন-সবকিছুই থাকে আলোচনার তুঙ্গে। এর মধ্যেই জানা গেল বিল গেটসের সংস্থা ক্যাসকেড থেকে বড় অঙ্কের শেয়ার হস্তান্তরের কথা।

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস ও স্ত্রী মেলিন্ডা গেটস ২০০০ সালে প্রতিষ্ঠা করেন ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’। ২০১৪ সালে মাইক্রোসফটের চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ান বিল গেটস। গত বছর থেকে বোর্ড থেকে সরে গিয়ে পুরোপুরি দাতব্যকাজে মনোনিবেশ করেন গেটস।

এই দম্পতির এই বিচ্ছেদের ফলে তাদের সম্পদ কীভাবে ভাগাভাগি হবে, তা নিয়ে চলছে আলোচনা। তবে সমীকরণটা খুব সোজা নয়। কারণ, তারা সম্পত্তি বাড়িয়েছেন ঠিকই, সেই সঙ্গে নিজেদের শেয়ারের বড় অংশ ফাউন্ডেশনের নানা দাতব্যকাজে লাগিয়েছেন।

এসএইচ-১১/০৯/২১ (আন্তর্জাতিক ডেস্ক)