নির্বাচনে হারলেন মের্কেল

সামান্য ব্যবধানে জার্মানির ২০তম জাতীয় নির্বাচনে জয়ী হলেন সোশ্যাল ডেমোক্র্যাটিক দল এসপিডির চ্যান্সেলর পদপ্রার্থী ওলাফ শলজ। সামান্য ব্যবধানে হারল অ্যাঙ্গেলা মের্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ)।

সোমবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এসপিডি ভোট পেয়েছে ২৫ দশমিক ৭ শতাংশ। মের্কেলের দল পেয়েছে ২৪ দশমিক ১ শতাংশ ভোট। এ ছাড়াও, গ্রিন পার্টি ১৪ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে আছে। শিগগিরই এ বিষয়ে সরকারি ঘোষণা আসবে বলে জানানো হয়েছে।

এদিকে নিয়ম অনুযায়ী কেউই সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনের জন্য একটি জোট গঠন করতে হবে। আলজাজিরা জানায়, তিন পার্টির সমন্বয়েই গঠিত হবে জার্মানির নতুন সরকার। তবে সমঝোতায় সরকার গঠন করতে কয়েকমাস সময় লাগবে এবং এসপিডিকে সরকার গঠনের প্রথম সুযোগ দেওয়া হবে।

সমর্থকদের উদ্দেশ করে শলজ বলেন, সব জরিপেই আমরা এগিয়ে আছি। এটা আনন্দের ব্যাপার। আমরা দ্রুতই জার্মানির জন্য কর্মদক্ষ একটি সরকার গঠন করতে যাচ্ছি।

এর আগে ভোটগ্রহণ শেষ হয় বাংলাদেশ সময় রাত ১০টায়। জার্মানির পলিট ব্যারোমিটরের সর্বশেষ জরিপে এগিয়ে ছিলেন সোশ্যাল ডেমোক্র্যাটিক দল এসপিডির চ্যান্সেলর পদপ্রার্থী ওলাফ শলজ।

তবে জরিপে খুব বেশি পিছিয়ে ছিল না মার্কেলের দলও। তবে অপেক্ষাকৃত নতুন ভোটার ও প্রকৃতিপ্রেমীদের কাছে চ্যান্সেলর পদে দ্যূতি ছড়ালেন সবুজ দলের আনালেনা বেয়ারবক।

১৪ শতাংশেরও বেশি ভোট পেয়ে তিনি জনগণের আস্থা অর্জন করেছেন বেশ ভালোভাবেই। জলবায়ু সংকটের বিষয়টি এ মুহূর্তে জার্মান নাগরিকদের কাছেও একটি আগ্রহের কারণ।

নির্বাচনের আগে এক জনমত জরিপে একপর্যায়ে এগিয়েও ছিল গ্রিন পার্টি। সম্প্রতি এক টেলিভিশন বিতর্কে আনালেনা বেয়ারবক বলেন, জলবায়ু সংকট মোকাবিলার শেষ সুযোগ থাকবে জার্মানির আসন্ন সরকারের।

ভোটারদের একজন বলেন, কিন্তু আমাদের মনে হয় শুধু জার্মানি বা ইউরোপ নয় যেকোনো সংকটে বিশ্বকে পথ দেখাতে পারে এমন একজন চ্যান্সেলরের পাশাপাশি তেমনই একটি দলের ক্ষমতায় আসা উচিৎ।

এসএইচ-১২/২৭/২১ (আন্তর্জাতিক ডেস্ক)