গাড়িচাপা দিয়ে কৃষক হত্যায় মন্ত্রীপুত্র গ্রেপ্তার

ভারতের উত্তর প্রদেশের লাখিমপুরে গাড়ি চালিয়ে চার কৃষককে হত্যা করার অভিযোগে দেশটির কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্র মনুকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল শনিবার আশিসকে জেরা করতে শুরু করে ভারতীয় পুলিশ। পরে এদিন রাত ১১টায় মন্ত্রীপুত্রকে গ্রেপ্তার করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে জানিয়েছে, কৃষক নিহতের ঘটনার পর থেকেই ভারতের বিরোধী দলগুলোর পক্ষ থেকে আশিসকে গ্রেপ্তারে কেন্দ্রীয় সরকারের ওপর চাপ বাড়ানো হচ্ছিল।

ভারতীয় পুলিশের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমগুলো বলছে, জিজ্ঞাসাবাদে আশিসের বক্তব্যে অসঙ্গতি পাওয়া গেছে। পুলিশ আরও জানায়, তদন্তে অসহযোগিতা করছেন আশিস। সে কারণেই তাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ভারতের কেন্দ্রীয় সরকারের বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে ১০ মাস ধরে আন্দোলন-বিক্ষোভ করে আসছেন কৃষকরা। আগামী বছর উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন সামনে রেখে বিক্ষুব্ধ কৃষকদের সঙ্গে সাক্ষাৎ করতে গত ৩ অক্টোবর রাজ্যের লাখিমপুর খেরি জেলা সফরে যান দুই মন্ত্রী।

এ সময় তাদের সফর ঠেকাতে সেখানে জড়ো হন শত শত বিক্ষুব্ধ কৃষক। একপর্যায়ে মন্ত্রীদের গাড়িবহর তাদের ওপর দিয়েই যাওয়ার চেষ্টা করলে সহিংসতা শুরু হয়। গাড়িবহরে থাকা একটি গাড়িতে মন্ত্রীপুত্রও ছিলেন বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হলেও সহিংসতায় নিজের ছেলের জড়িত থাকার কথা অস্বীকার করে আসছেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র।

এসএইচ-০১/১০/২১ (আন্তর্জাতিক ডেস্ক)