রাজ পরিবারে শেষ জন্মদিন পালন করলেন রাজকুমারী

জাপানি রাজকুমারী মাকো ৩০তম জন্মদিন উদযাপন করেছেন। শনিবার তিনি জন্মদিন পালন করেন।

জন্মদিনের মাসেই দীর্ঘদিনের ভালোবাসার মানুষকে বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে পদবি হারানোর আগে রাজ পরিবারের সদস্য হিসেবে এটিই তার শেষ জন্মদিন উদযাপন।

জাপানি রাজকুমারী হিসেবে নিজের শেষ জন্মদিন পালন করলেন মাকো। আগামী বছর নিজের ৩১তম জন্মদিনে নামের সঙ্গে থাকবে না রাজকীয় মর্যাদা। কিন্তু সাথে থাকবে ভালবাসার মানুষ কোমুরো। কেননা এ মাসেই বিয়ের পিড়িতে বসতে যাচ্ছেন এই রাজকুমারী।

ভালোবাসার মানুষ কোমুরোকে বিয়ের জন্য রাজকীয় মর্যাদা ছাড়ার ঘোষণা আগেই দিয়েছেন মাকো। আগামী মঙ্গলবার অনুষ্ঠিত হবে সেই বিয়ে। তার আগেই শনিবার ৩০তম জন্মদিন উদযাপন করেছেন রাজকুমারী। এক ভিডিওতে দেখা গেছে, জন্মদিনে রাজপ্রাসাদ প্রাঙ্গণে ছোট বোনের সঙ্গে হাঁটছেন মাকো।

সেই ২০১৭ সালে বাগদানের পর থেকেই কোমুরো ও মাকোর বিয়ে নিয়ে নানা বিতর্কের সৃষ্টি হয়। গুঞ্জন ওঠে, ওই সময় আর্থিক সমস্যার কারনে কোমুরোর পরিবার বিয়ের আয়োজন করতে পারেনি।

এমনকি কোমুরোর পরিবারে অর্থ কেলেঙ্কারির ঘটনা নিয়েও সামাজিক মাধ্যমে ব্যাপক তোলপাড় হয়। তবে রাজপরিবারের পক্ষ থেকে বিয়ে বন্ধ করার ক্ষেত্রে এ ঘটনার কোনো সংশ্লিষ্টতা নেই বলে দাবি করা হয়।

জাপানের রাজপ্রথা অনুসারে, সাধারণ পরিবারের সন্তান কোমুরোকে বিয়ে করলে রাজকুমারী তাঁর রাজপদবি ও মর্যাদা হারাবেন। তবে রাজ পরিবারের পুরুষ সদস্যের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয় বলে জানা গেছে।

এদিকে, ভালবাসার জন্য রাজকীয় পদমর্যাদা ছেড়ে দেয়ার ঘোষণায় যে বিতর্কের সৃষ্টি হয়েছে তাতে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন রাজকুমারী।

পদবী হারানোর পর ঐতিহ্য অনুযায়ী ১৩ লাখ মার্কিন ডলার পাবেন মাকো। কিন্তু এই অর্থ না নিলে মাকোই হবেন রাজপরিবারের একমাত্র সদস্য, যিনি পুরোপুরি রাজকীয় সম্পর্ক ছিন্ন করছেন।

এসএইচ-০২/২৪/২১ (আন্তর্জাতিক ডেস্ক)