‘তালেবান’ দাবি করে বিয়েতে হামলা, নিহত ২

নিজেদের ‘তালেবান’ দাবি করে কিছু বন্দুকধারী আফগানিস্তানে একটি বিয়ের অনুষ্ঠানে হামলা করেছে।

এই ঘটনায় অন্তত ২ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন ১০ জনেরও বেশি।

এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানায়, শুক্রবার চার যুগলের বিয়ের অনুষ্ঠান চলছিল সুরখ রদ জেলায়। জেলাটি নানগারহার প্রদেশে অবস্থিত।

রাতে হামলাকারীরা তাদের ঘরের ভেতরে যেতে বলে এবং লাউডস্পিকারগুলো ভেঙে ফেলে। পরে অতিথিরা এর প্রতিবাদ করলে তারা গুলি চালানো শুরু করে।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান শাসন আমলে সংগীত সম্পূর্ণ নিষিদ্ধ ছিল। তবে নতুন তালেবান শাসন এখনো এমন কোনো আদেশ জারি করেনি।

হামলাকারীরা ৩ জন ছিল এবং তাদের মধ্যে ২ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

তিনি বলেন, ‘গত রাতে ৩ জন তালেবান পরিচয়ে ওই বিয়ে বাড়িতে ঢুকে যায় এবং গানবাজনা বন্ধ করতে বলে।’

তালেবান এক মুখপাত্র জানান, এই ঘটনায় তিন বন্দুকধারীকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র সমর্থিত সাবেক সরকার ও পশ্চিমা মিত্রদের বিরুদ্ধে যুদ্ধের সময় যেসব আত্মঘাতী হামলাকারী নিহত হয়েছেন, তাদের প্রশংসায় ভাসিয়েছে তালেবান। তাদের পরিবারকে নগদ অর্থ ও ভূমি দেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছে।

তালেবান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। কাবুলের ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এক অনুষ্ঠানে নিহত আত্মঘাতী হামলাকারীদের পরিবারের সঙ্গে দেখা করেন আফগানিস্তানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি।

২০১৮ সালে এক আত্মঘাতী বোমা হামলারও লক্ষ্যবস্তু হয়েছিল এই হোটেল।

আফগান যুদ্ধ চলার সময় বৈশ্বিক সন্ত্রাসী আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্র সিরাজউদ্দিন হাক্কানির মাথার মূল্য ধরেছিল এক কোটি মার্কিন ডলার।

মঙ্গলবার ইন্টারকন্টিনেন্টাল হোটেলের ওই অনুষ্ঠানের একটি ছবি প্রকাশ করেছে তালেবান কর্মকর্তারা। যদিও এতে সিরাজউদ্দিন হাক্কানির ছবি অস্পষ্ট করে দেওয়া হয়েছে।

টুইটারে পোস্ট এক বিবৃতিতে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শহীদ ও মুজাহিদদের আত্মত্যাগ ও জিহাদের প্রশংসা করেছেন মন্ত্রী। তাদেরকে ইসলাম ও দেশের নায়ক বলে উল্লেখ করেন তিনি।

এসএইচ-১২/৩১/২১ (আন্তর্জাতিক ডেস্ক)