সংক্রমণ কে ছড়াল, জানালেই লাখ লাখ টাকা

চীনের একটি শহরে নতুন করে করোনার আতঙ্ক শুরু হয়েছে। সংক্রমণের উৎস খুঁজতে অভিনব পন্থা নিয়েছে কর্তৃপক্ষ।

এএফপির খবরে অনুযায়ী, করোনা সংক্রমণের উৎসের তথ্য জানাতে পারলে লাখ লাখ টাকা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। তবে শহরটির নাম প্রকাশ করা হয়নি।

কর্তৃপক্ষ বলছে, করোনার ভয়াবহ প্রাদুর্ভাব শুরু হয়েছে সেখানে। সংক্রমণ ঠেকাতে ‘জনগণকে সামিল’ করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, দেশটিতে নতুন করে ৪০টির বেশি শহরে করোনার প্রকোপ শুরু হয়েছে। মঙ্গলবার নতুন করে ৪৩ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনার অতিসংক্রামক ধরন ডেলটার কারণে এই সংক্রমণ ঘটছে বলে জানানো হয়েছে।

রাশিয়ার সঙ্গে সীমান্ত লাগোয়া হেইহে শহরের কর্মকর্তারা নতুন করে করোনার প্রকোপের উৎস জানতে চান। কেউ এ–সংক্রান্ত তথ্য দিলে তাকে ১৫ হাজার ৫০০ মার্কিন ডলার দেওয়া হবে। এ সংক্রান্ত একটি নোটিশও দেওয়া হয়েছে।

চীনের উহানে সর্বপ্রধম করোনার উৎপত্তির পর গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল। তবে দেশটি কয়েক মাসের মধ্যেই সংক্রমণের লাগাম টেনে ধরে ও সফল হয়। এদিকে করোনার প্রকোপ কমে যাওয়ায় বিশ্বের অনেক দেশই বিধিনিষেধ প্রত্যাহার করে নিচ্ছে।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭ হাজার ৯০১ জন এবং মোট শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৭১ হাজার ২২৮ জন।

এসএইচ-২২/০৯/২১ (আন্তর্জাতিক ডেস্ক)