কয়েদির পোশাকে আদালতে সু চি

অবশেষে দেখা মিলল মিয়ানমারে গণতান্ত্রিক নেত্রী অং সান সু চির। তবে স্বাভাবিকভাবে নয়, কয়েদির পোশাকে। এই পোশাক পরিয়ে আদালতে হাজির করা হয় তাকে।

রয়টার্স জানায়, ৭৬ বছর বয়সী নোবেলজয়ী সু চিকে উসকানি ও করোনাবিধি লঙ্ঘনের অভিযোগে সামরিক সরকারের বিশেষ আদালত চার বছরের কারাদণ্ড দেয়। পরে তার সাজার মেয়াদ কমিয়ে দুই বছর করেন জান্তাপ্রধান। তাকে অজ্ঞাত স্থানে রাখা হয়েছে।

শুক্রবার আদালতে তাকে সাদা ব্লাউজ আর বাদামি ডোরাকাটা লুঙ্গি পরিয়ে হাজির করা হয়। এটি মিয়ানমারের কয়েদিদের পোশাক। এ দিন তাকে কয়েদির পোশাকের ওপর ঠাণ্ডার কারণে একটি ওভারকোট পরতে দেখা গেছে। যদিও তার হাতে কোনো হাতকড়া লাগানো ছিল না। তবে সু চি সাধারণত কানে যে দুল এবং ঘড়ি পরেন তাও তাকে পরতে দেখা যায়নি।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। সেদিনই সু চি ও তার দলের অন্যান্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার করা হয়। সু চিকে তখন থেকেই বন্দি করে রাখা হয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো শুরু থেকেই মিয়ানমারের সামরিক বাহিনীর এ ধরনের কর্মকাণ্ডের সমালোচনা করে আসছে। গত ৬ ডিসেম্বরে সু চির জেলের রায় হওয়ার পর এর সমালোচনা করেন মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আঞ্চলিক উপপরিচালক মিং উ হাহ।

এসএইচ-১৬/১৮/২১ (আন্তর্জাতিক ডেস্ক)