আফ্রিকার ৮ দেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকছে না

আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় আটটি দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। করোনার নতুন ধরন ওমিক্রন ঠেকাতে গেল মাসে এই বিধিনিষেধ আরোপ করা হয়েছিল।

শুক্রবার হোয়াইট হাউসের বরাতে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এমন খবর দিয়েছে। নিষেধাজ্ঞা তুলে নেওয়া দেশগুলো হচ্ছে, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, ইসোয়াতিনি, মোজাম্বিক, মালাউয়ি।

আফ্রিকার ৮টি দেশের যে কোনো একটিতে আগের ১৪ দিন অবস্থান করলে যেসব বিদেশিকে যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেওয়া হয়েছে, ৩১ ডিসেম্বর রাত ১২টার থেকে তাদের ওপর সেই বাধা আর থাকছে না।

হোয়াইট হাউসের মুখপাত্র কেভিন মুনোজ বলেন, আফ্রিকার দক্ষিণাঞ্চলের ৮টি দেশের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। আগামী ৩১ ডিসেম্বর থেকে তা কার্যকর করা হবে।

তিনি বলেন, ওমিক্রনকে বুঝতে এই বিধিনিষেধ আমাদের সময় দিয়েছে। আমরা জানি, আমাদের বর্তমান টিকা ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর। বিশেষ করে বুস্টার ডোজ নিলে রোগের তীব্রতা থেকে সুরক্ষা পাওয়া যাবে।

বাইডেন প্রশাসনের পক্ষ থেকে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ বৃদ্ধিতে আফ্রিকার দেশ থেকে আসা ভ্রমণকারীরা কোনো প্রভাব ফেলবে না। গত নভেম্বর করোনার এই নতুন ধরন শনাক্ত হয়। এরপর ২৯ নভেম্বর আফ্রিকার দেশগুলো থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

এসএইচ-১০/২৫/২১ (আন্তর্জাতিক ডেস্ক)