করোনা ঠেকাতে ভারতে ঢুকতে নতুন নিয়ম

ভারতে বিদেশ থেকে যাওয়া যাত্রীদের বাধ্যতামূলক এক সপ্তাহের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এরপর অষ্টম দিনে করোনা পরীক্ষা করতে হবে।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির সরকার শুক্রবার (৭ জানুয়ারি) নতুন এ নির্দেশ জারি করে। আগামী মঙ্গলবার থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে।

গত বৃহস্পতিবার পাঞ্জাবের অমৃতসরে অবতরণের পর ইতালি থেকে আসা একটি ফ্লাইটের ১২৫ যাত্রীর করোনাভাইরাসে পজিটিভ এসেছে। দিল্লিভিত্তিক টেলিভিশন চ্যানেল এনডিটিভি এমন খবর দেয়।

তারপরই নতুন এই নির্দেশ জারির সিদ্ধান্ত হয়। সেই সঙ্গে ভারত ‘ঝুঁকিপূর্ণ’ দেশের সংখ্যায় পরিবর্তন এনেছে। বর্তমানে ১৯টি দেশকে এই তালিকায় রাখা হয়েছে। তবে বাংলাদেশ এই তালিকায় নেই। যেসব দেশ ঝুঁকিপূর্ণের তালিকায় নেই সেসব দেশে থেকে আসা ফ্লাইটের যে কোনো ২ শতাংশ যাত্রীর করোনা পরীক্ষা করা হবে।

মহামারি করোনা পরিস্থিতিতে যে কোনো যাত্রীকে ভারতে আসার ৭২ ঘণ্টা আগে কোভিড পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট দাখিল করতে হয়। যাত্রার আগে প্রয়োজনীয় তথ্য ‘এয়ার সুবিধা’ অ্যাপে জানানো বাধ্যতামূলক। ভারতে অবতরণের পর ‘ঝুঁকিপূর্ণ’ দেশের যাত্রীদের কোভিড পরীক্ষা করানো বাধ্যতামূলক।

একমাত্র ‘নেগেটিভ’ যাত্রীরা বিমানবন্দর ছাড়ার অনুমতি পেতেন। নতুন নিয়মে সব দেশের ‘নেগেটিভ’ যাত্রীকেও এবার থেকে বাধ্যতামূলকভাবে সাতদিন কোয়ারেন্টাইন কাটাতে হবে। এরপর আবারও কোভিড পরীক্ষা করাতে হবে।

এসএইচ-২৮/০৭/২২ (আন্তর্জাতিক ডেস্ক)