পুরনো টিকায় কাজ হবে না

পুরনো টিকায় কাজ হবে না। করোনার নতুন নতুন স্ট্রেনের বিরুদ্ধে লড়তে প্রয়োজন নতুন টিকা। এ কথাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচওর মতে, পুরনো টিকার বুস্টার ডোজ দিয়েও করোনার নতুন স্ট্রেনগুলোর সংক্রমণ দূর করা যাবে না।

ডব্লিউএইচও বলছে, আমাদের এমন টিকা প্রয়োজন যার এই রোগের সংক্রমণ রোধ এবং ছড়িয়ে পড়া রোখার ক্ষেত্রে আরও কার্যকরী ভূমিকা থাকবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা টিকা প্রস্তুতকারক সংস্থাগুলোকে এই ধরনের টিকা তৈরিতে উৎসাহ দেওয়ার কথা বলছে।

ডব্লিউএইচওর টিকার উপাদান সংক্রান্ত উপদেষ্টামণ্ডলীর (ট্যাক-কোভ্যাক) বক্তব্য হলো, পুরনো টিকাগুলোর বুস্টার ডোজ বারবার দিলেও করোনার সংক্রমণ রুখে দেওয়া যাবে না। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের সঙ্গে লড়তে পারবে না এই টিকা।

করোনার সংক্রমণ পাশাপাশি গুরুতর অসুস্থতা ও মৃত্যু রুখতে পারে এমন কার্যকরী টিকার প্রয়োজন। সেই ধরনের টিকা দ্রুত তৈরি করা উচিত। যত দিন তা তৈরি করা সম্ভত না হচ্ছে তত দিন আমাদের হাতে যে টিকা আছে, তারই উপাদানের পরিমাণে পরিবর্তন আনতে হবে। একমাত্র তাহলেই এই টিকাগুলো ডব্লিউএইচওর বলে দেওয়া মাত্রা পর্যন্ত সুরক্ষা দিতে পারবে। অর্থাৎ বিশ্ব স্বাস্থ্য সংস্থা একপ্রকার বলেই দিচ্ছে, উপাদানের উন্নতি না হলে বর্তমান টিকাগুলো তেমন কার্যকর নয়।

ডব্লিউএইচওর বক্তব্য, ইতিমধ্যেই করোনার পাঁচটি ধরন বিশ্বজুড়ে প্রভাব ফেলেছে। সেগুলো হলো আলফা, বিটা, গামা, ডেল্টা আর ওমিক্রন। এই মুহূর্তে বিশ্বজুড়ে ওমিক্রন সংক্রমণ ছড়াচ্ছে। কিন্তু এখানেই শেষ নয়। আগামী দিনে এইভাবেই করোনার নতুন নতুন স্ট্রেন আঘাত হানবে। ওমিক্রন যে করোনার শেষ স্ট্রেন নয়, সেটাও স্পষ্ট করে দিয়েছে ডব্লিউএইচও।

এসএইচ-০২/১২/২২ (আন্তর্জাতিক ডেস্ক)