ভারতে পদ্মশ্রী-পদ্মভূষণ পেলেন যারা

সঙ্গীতে অসামান্য অবদানের জন্য ভারতের সবোচ্চ রাষ্ট্রীয় সম্মানা পদ্মশ্রী পুরস্কারের ভূষিত হয়েছেন দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়।

এছাড়া সামাজিক কল্যাণের জন্য রাষ্ট্রীয় এই সম্মাননার দ্বিতীয় স্বীকৃতি পদ্মভূষণ পাচ্ছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য।

একই পুরস্কার পেয়েছেন আরেক বাঙালি অভিনেতা ভিক্টর বন্দোপাধ্যায়। মঙ্গলবার সন্ধ্যায় পদ্ম প্রাপকদের নামের তালিকা প্রকাশ করছে ভারতের কেন্দ্রীয় সরকার।

মরণোত্তর পদ্মবিভূষণ পেয়েছেন প্রয়াত প্রতিরক্ষাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। এছাড়াও পদ্মভূষণ সম্মানে সম্মানিত করা হয়েছে সত্যনারায়ণ নাদেলা এবং সুন্দর পিচাইকে।

একই সম্মানে সম্মানিত করা হয়েছে সেরাম ইনস্টিটিউটের আদর পুনাওয়ালার বাবা সাইরাস পুনাওয়ালাকে। সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য কংগ্রেসের বর্ষীয়ান নেতা গুলাম নবি আজাদও সম্মানিত হয়েছেন এই সম্মানে।

তবে কলকাতার একটি সাংবাদমাধ্যম জানিয়েছে, পদ্মশ্রী পুরস্কার গ্রহণ করতে রাজি হননি বর্ষীয়ান সঙ্গীত শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। ভারতের প্রজাতন্ত্র দিবসের মাত্র কয়েক ঘন্টা আগে রাষ্ট্রীয় এই সম্মাননা ঘোষণা করা হলো।

এসএইচ-২৯/২৫/২২ (আন্তর্জাতিক ডেস্ক)