বঙ্গবন্ধুর সম্মানে এবারের কলকাতা বইমেলার লোগো, থিম বাংলাদেশ

এ বছর আন্তর্জাতিক কলকাতা বইমেলা শুরু হচ্ছে আগামী ২৮ ফেব্রুয়ারি। চলবে ১৩ মার্চ পর্যন্ত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষে এবারের বইমেলার ফোকাল থিম কান্ট্রি করা হয়েছে বাংলাদেশ।

বইমেলার মধ্যে আয়োজন করা হবে বিভিন্ন অনুষ্ঠান। সে বিষয়ে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন ডেকেছিল পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড। এতে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, কলকাতায় বাংলাদেশের উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান। গিল্ডের পক্ষ থেকে উপস্থিত ছিলেন এর সাধারণ সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায় ও সভাপতি সুধাংশু শেখর দে।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, এবারের বইমেলায় বাংলাদেশ দিবস উদযাপন করা হবে ৩ ও ৪ মার্চ। শিশু দিবস উদযাপিত হবে ৬ মার্চ। এছাড়া কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল আয়োজন করা হবে আগামী ১১ ও ১২ মার্চ।

করুণাময়ীর সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে এবারের কলকাতা বইমেলা। সময়সীমা দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত। রাজ্য সরকার নির্ধারিত যাবতীয় করোনাবিধি মেনে আয়োজিত হচ্ছে এ মেলা।

এ বছরের কলকাতা বইমেলায় বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইরান, রাশিয়া, স্পেন, আর্জেন্টিনা, মেক্সিকোর প্রকাশকরা অংশগ্রহণ করছেন। ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের জেনেভার স্বীকৃতি পেয়েছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২২।

করোনাভাইরাস মহামারির কারণে গত বছর আন্তর্জাতিক কলকাতা বইমেলা আয়োজন করা সম্ভব হয়নি। এ বছরও দিনক্ষণ কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে। তবে শেষমেশ ২৮ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হওয়ার খবরে উৎফুল্ল হয়ে উঠেছেন বইপ্রেমীরা।

এসএইচ-০৭/১১/২২ (আন্তর্জাতিক ডেস্ক)