রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ, আটক ৪৬০০

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দেশ রাশিয়ায় আবারও বিক্ষোভ হয়েছে। পুলিশ যুদ্ধবিরোধীদের বেধড়ক পিটিয়েছে। সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভে চার হাজার ৬০০ জনেরও বেশি লোককে আটক করা হয়েছে বলে জানা গেছে।

রুশ রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রোববার সেন্ট পিটার্সবার্গে দেড় হাজারের মতো মানুষ ‘জড়ো’ হয়েছিলেন। তাদের মধ্য থেকে প্রায় ৭৫০ জনকে আটক করা হয়েছে।

স্বাধীন মানবাধিকার সংস্থা ওভিডি-ইনফোর হিসাবে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসনের পর থেকে রাশিয়ায় যুদ্ধবিরতি বিক্ষোভ থেকে ১৩ হাজারের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে।

ইউক্রেনে রুশ হামলা গত ২৪ ফেব্রুয়ারি শুরু হয়। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। সোমবার ১২তম দিনেও হামলা অব্যাহত রয়েছে। হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে ১০ লাখের বেশি মানুষ পোল্যান্ডে প্রবেশ করেছে। এখন পর্যন্ত প্রায় ১৫ লাখ মানুষ দেশ ছেড়ে পালিয়েছে। রুশ হামলা ঠেকাতে পশ্চিমা দেশগুলো নানা রকম নিষেধাজ্ঞা জারি করে চলেছে।

যুদ্ধ বন্ধে রাশিয়া ও ইউক্রেনের কর্মকর্তারা বেলারুশ সীমান্তে দুই দফায় বৈঠকে বসেন। তবে দুবারই বৈঠক কোনো কাজে আসেনি। ইউক্রেন বলছে, তারা চলতি সপ্তাহে আবারও বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে।

এসএইচ-০৬/০৭/২২ (আন্তর্জাতিক ডেস্ক)