কারাগারে যেভাবে বিয়ে সারলেন অ্যাসাঞ্জ

কারাগারেই বিয়ে করলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। স্থানীয় সময় বুধবার যুক্তরাজ্যের বেলমার্শ কারাগারে দীর্ঘদিনের সঙ্গী স্টেলা মরিসকে বিয়ে করেন তিনি। এ সময় অবিলম্বে অ্যাসাঞ্জের মুক্তি দাবি করেন নববধূ।

মার্কিন সরকারের গোপন নথি ফাঁস করা উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে বিয়ে করতে যুক্তরাজ্যের বেলমার্শ কারাগারে ছুটে যান দীর্ঘদিনের সঙ্গী স্টেলা মরিস। নববধূর সাজে বিশেষ দিনে বেশ উচ্ছ্বল ছিলেন স্টেলা। ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসের আশ্রয়ে ছিলেন অ্যাসাঞ্জ। তবে ২০১৯ সালে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে ব্রিটিশ পুলিশ তাকে গ্রেফতার করলে তখন থেকেই বেলমার্শ কারাগারে রয়েছেন তিনি।

গেল নভেম্বরে বাগদত্তা স্টেলাকে বিয়ের করার অনুমতি মেলে জুলিয়ান অ্যাসাঞ্জের। দুই সরকারি সাক্ষী ও দুই প্রহরীর উপস্থিতিতেই বুধবার গাঁটছড়া বাধেন অ্যাসাঞ্জ ও স্টেলা।

গার্ডিয়ানের খবরে বলা হয়, বিয়েতে ব্রিটিশ ফ্যাশন ডিজাইনার ভিভিয়েন ওয়েস্টউডের নকশা করা স্কটল্যান্ডের ঐতিহ্যবাহী কিল্ট পরেন উইকিলিকস প্রতিষ্ঠাতা।

বিয়ের আনুষ্ঠানিকতা শেষে কারাগার থেকে বের করে বিয়ের কেক কাটেন স্টেলা। এ সময় জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তি দাবি করেন তিনি।

স্টেলা মরিস বলেন, আপনারা জানেন, আমরা যে অবস্থার মধ্য দিয়ে যাচ্ছি তা অমানবিক। আমাদের মধ্যে যে ভালোবাসা আছে, তা যেকোনো পরিস্থিতিতে একই থাকবে। আমার চোখে তিনি বিশ্বের সবচেয়ে আশ্চর্য ব্যক্তি। তার মুক্তি পাওয়া উচিত।
এর আগে ইকুয়েডর দূতাবাসে থাকার সময় অ্যাসাঞ্জ- স্টেলা যুগলের দুই সন্তান হয়। স্টেলা পেশায় একজন আইনজীবী।

২০১১ সাল থেকে পরিচয়। তারপর প্রেম। ইকুয়েডর দূতাবাসে থাকাকালীন প্রায় প্রতিদিনই জুলিয়ানকে দেখতে যেতেন স্টেলা। সে সময় জুলিয়ানের আইনজীবী হিসেবে কাজ করছিলেন তিনি। বলা যায়, জুলিয়ানের বিপদের সঙ্গী স্টেলা। এর দুই বছর পর বাগদান সম্পন্ন হয় তাদের। এক সাক্ষাৎকারে নিজেই এসব কথা জানিয়েছিলেন স্টেলা মরিস। আর এবার তারা বসতে চলেছেন বিয়ের পিঁড়িতে।

এসএইচ-০২/২৪/২২ (আন্তর্জাতিক ডেস্ক)