১৩৫১ সেনা নিহতের কথা স্বীকার করল রাশিয়া

ইউক্রেন অভিযানে সেনা হতাহতের সবশেষ তথ্য জানাল রাশিয়া। দেশটির কর্মকর্তারা বলছেন, ইউক্রেন অভিযানে এখন পর্যন্ত রাশিয়ার ১ হাজার ৩৫১ সেনা নিহত হয়েছেন। আহত হয়েছে ৩ হাজার ৮২৫ জন।

হামলার ৩০তম দিন শুক্রবার দ্বিতীয়বারের মতো হতাহতের তথ্য জানাল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তি এ খবর দিয়েছে।

তবে ইউক্রেনের দাবি, প্রতিরোধ যুদ্ধে হাজার হাজার রুশ সেনা নিহত হয়েছে। বৃহস্পতিবার (২৪ মার্চ) ইউক্রেনের প্রতিরক্ষা কর্মকর্তারা জানান, যুদ্ধে রাশিয়া অন্তত ১৫ হাজার ৬০০ সেনা হারিয়েছে।

এক ফেসবুক পোস্টে ইউক্রেনের জেনারেল স্টাফ জানায়, হাজার হাজার সেনার পাশাপাশি যুদ্ধে রাশিয়ার ৫৩০টি ট্যাঙ্ক, এক হাজার ৫৯৭টি সাঁজোয়া যান, ১০৮টি প্লেন, ১২৪টি হেলিকপ্টার এবং ৫০টি ড্রোন ধ্বংস হয়েছে।

রুশ সেনা হতাহতের প্রায় একই তথ্য দিয়েছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। জোটের নেতারা বলেছেন, ইউক্রেনে এখন পর্যন্ত ১ হাজার ৮০০ সেনা নিহত হয়েছে। তবে বিশ্বের মূলধারার গণমাধ্যমগুলো বলছে, ইউক্রেন ও ন্যাটোর এই দাবির সত্যতা যাচাই করা যায়নি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই থেকে পূর্ব ইউরোপের দেশটিতে রুশ বাহিনীর অব্যাহত রয়েছে।

মস্কো বলছে, ইউক্রেনকে ‘অসামরিকায়ন’ ও ‘নাৎসিমুক্তকরণ’ এবং দোনেস্ক ও লুহানস্কের রুশ ভাষাভাষী বাসিন্দাদের রক্ষা করার জন্যই এমন সামরিক পদক্ষেপ। তবে ইউক্রেনের পক্ষ থেকে বলা হচ্ছে, সম্পূর্ণ বিনা উসকানিতে রাশিয়া হামলা চালিয়েছে।

ইউক্রেনে গত এক মাসের যুদ্ধে নিশ্চিতভাবেই উভয় পক্ষের সেনা হতাহতের পাশাপাশি বহু ক্ষয়ক্ষতি হয়েছে। অভিযান শুরুর পর মস্কো তাদের হতাহতের প্রথম তথ্য জানায় ২ মার্চ। ওই সময় জানানো হয়, অভিযানে ৪৯৮ রুশ সেনা নিহত হয়েছে।

এসএইচ-৩০/২৫/২২ (আন্তর্জাতিক ডেস্ক)