পশ্চিমবঙ্গ বিধানসভায় বিজেপি-তৃণমূল মারামারি

পশ্চিমবঙ্গে বিধানসভার অধিবেশন চলাকালে ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস ও বিরোধী দল বিজেপির বিধায়কদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। গত সপ্তাহের বগটুই হত্যাকাণ্ড নিয়ে বাগবিতণ্ডার জেরে সোমবার তৃণমূল বিধায়কদের সঙ্গে সরাসরি সংঘাতে জড়িয়ে পড়েন বিজেপি বিধায়করা। এ ঘটনায় বিরোধী দলীয় নেতা শুভেন্দু অধিকারীসহ ৫ বিজেপি বিধায়ককে বহিষ্কার করা হয়েছে।

এর আগে ২২ মার্চ পশ্চিমবঙ্গ রাজ্যের বীরভূম জেলার রামপুরহাট থানার বগটুই গ্রামে ভয়াবহ হত্যাকাণ্ড ঘটে। ঘটনার সূত্রপাত ওই এলাকার পঞ্চায়েত সমিতির উপপ্রধান ও তৃণমূল নেতা ভাদু শেখ খুনের মধ্যদিয়ে।

এ খুনের জেরে গ্রামের অন্তত ১০টি বাড়িঘরে আগুন দেয় ওই নেতার অনুসারীরা। এতে শিশু ও নারীসহ কমপক্ষে ৮ জন পুড়ে মারা যায়। এ ঘটনার তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারি সংস্থা সিবিআই।

এ হত্যার ঘটনায় রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের দিকে আঙুল তুলছে বিরোধী দলগুলো। তারা হত্যাকাণ্ডের পেছনে তৃণমূলের সন্ত্রাস ও নৈরাজ্যকে দায়ী করেছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, বগটুই হত্যাকাণ্ডের প্রতিবাদে বিধানসভার চলমান বাজেট অধিবেশনের মধ্যেই সভার ওয়েলে নেমে বিক্ষোভ শুরু করেন বিজেপির বিধায়করা। বিজেপির বিক্ষোভের পাল্টা জবাব দেওয়া শুরু করে শাসক তৃণমূল বিধায়করাও।

তাদের থামানোর চেষ্টা করেও ব্যর্থ হন স্পিকার। একপর্যায়ে কয়েকজন তৃণমূল বিধায়কের সঙ্গে বিজেপির কয়েকজন বিধায়কে তুমুল মারামারি শুরু হয়।

এতে বিজেপির দুজন নারী বিধায়ক, তৃণমূলের একজন বিধায়কসহ ৬ জন আহত হয়েছেন। বিধানসভার এ ঘটনার পরই বিজেপির বিরুদ্ধে মারামারি করার অভিযোগে এনে স্পিকার বিরোধী দল নেতা শুভেন্দু অধিকারীসহ ৫ বিজেপি বিধায়ককে চলমান অধিবেশন থেকে বহিষ্কার করেন।

এসএইচ-২৯/২৮/২২ (আন্তর্জাতিক ডেস্ক)