সফলতাহীন রুশ-ইউক্রেনের ইস্তানবুল বৈঠক

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, তুরস্কের ইস্তানবুলে এ দফায় রাশিয়া-ইউক্রেনের সরাসরি আলোচনায় কোনো সফলতা আসেনি। কিন্তু ইউক্রেনের লিখিত দাবি-দাওয়াকে স্বাগত জানানো হয়েছে।

বুধবার  এক সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, এটি খুবই ইতিবাচক যে ইউক্রেনের পক্ষ থেকে সুনির্দিষ্ট পরিকল্পনা নেওয়া হচ্ছে। তারা লিখিত আকারে প্রস্তাব দিয়েছে। এখন অন্য সব ব্যাপারে, আমরা সম্ভাবনাময় কিছু বলতে পারছি না—কোনো সফলতা—সামনে বহু কাজ পড়ে আছে।

এদিকে ইউক্রেনের চাষাবাদ প্রক্রিয়াকে ধ্বংস করে দিতে উদ্দেশ্যমূলকভাবে কৃষি স্থাপনায় হামলা চালাচ্ছে রাশিয়া বলে অভিযোগ করছে কিয়েভ। এতে বিশ্বজুড়ে খাদ্যসংকট দেখা দিতে পারে বলেও হুঁশিয়ারি করা হয়েছে।

ইউক্রেনের এক মন্ত্রী বলেন, রাশিয়া চাচ্ছে না, আমরা কৃষি জমিতে চাষাবাদ করি। এতে গোপনীয়তার কিছু নেই যে গেল কয়েক দিন ধরে রাশিয়া আমাদের জ্বালানি ডেপোতে অব্যাহত হামলা চালাচ্ছে। কার্যত, তারা আমাদের কৃষি জমিকে লক্ষ্যবস্তু বানিয়েছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। তবে এ নিয়ে বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি। এরআগে চলতি সপ্তাহের শুরুতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন তিনি।

এসএইচ-১৪/৩০/২২ (আন্তর্জাতিক ডেস্ক)