বাংলাদেশি পর্যটকদের কলকাতায় যাওয়ার প্রবণতা রোজই বাড়ছে

প্রায় দুই বছর পর ভারত পুরোপুরিভাবে বাংলাদেশি পর্যটকদের জন্য পর্যটন ভিসা চালু করেছে। আগে পর্যটন ভিসায় শুধু বিমানে ভারতে যাওয়ার সুযোগ দেওয়া হলেও গত ২৯ মার্চ থেকে প্রায় সব কটি স্থলসীমান্ত দিয়ে দেশটিতে প্রবেশের অবাধ সুযোগ দেওয়া হয়। ফলে বাংলাদেশি পর্যটকদের ভারতে যাওয়ার প্রবণতা রোজই বেড়েছে। আর সে কারণেই এখন জমজমাট কলকাতার বাংলাদেশি হোটেলপাড়া বলে পরিচিত নিউমার্কেট এলাকা।

মাত্র এক মাস আগেও যেখানে প্রায় জনশূন্য থাকতে দেখা গেছে, আজ সেখানে মানুষের কোলাহল। বিশেষত বাংলাদেশি পর্যটকদের পদচারণা।

কদিন ধরে ভারত সরকার বাংলাদেশি পর্যটকদের স্থলবন্দর দিয়ে প্রবেশের অনুমোদন দিয়েছে। ফলে কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গে ধীরে ধীরে বাড়ছে বাংলাদেশি পর্যটকের সংখ্যা।

বাংলাদেশি পর্যটকরা বলছেন, ঢাকা থেকে বিমানে আসতে অনেক সময়ই অসুবিধার সম্মুখীন হতে হয়। অন্যান্য জেলা থেকে আসতে হলে ঢাকায় এসে এক দিন থাকতে হয়। আবার ফেরার সময়ও একই সমস্যার সম্মুখীন হতে হয়। কিন্তু রাস্তা হলে সহজেই আসা-যাওয়া করা যায়।

এদিকে বাংলাদেশি পর্যটক বাড়ায় প্রায় ভেঙে যাওয়া নিউ মার্কেটের অর্থনীতি ফের চাঙা হবে বলে মনে করছেন স্থানীয় ব্যবসায়ীরা। বাংলাদেশি পর্যটকদের আসা-যাওয়া অবাধ হওয়ায় খুব শিগগিরই চালু হচ্ছে কলকাতা-ঢাকা-কলকাতা রুটের সরাসরি বাস সার্ভিসও।

শ্যামলী কাউন্টারের ম্যানেজার বলেন, মোটামুটি এক সপ্তাহ বা ১০ দিনের মধ্যে সরাসরি বাস সার্ভিস চালু হয়ে যাবে।

২০২০ সালের মার্চ থেকে করোনার কারণে ভারত-বাংলাদেশের মধ্যে পর্যটন ভিসা বন্ধ হয়ে যায়। প্রায় এক বছর পর ভিসা চালু হলেও সবশেষ ছয় মাস ধরে শুধু পর্যটন ভিসা দেওয়া হতো বিমানযাত্রীদের জন্য। সবকিছু ঠিক থাকলে এপ্রিলের ১০ তারিখের মধ্যে আবার শুরু হবে বহু প্রতীক্ষিত কলকাতা-ঢাকা রুটের সরাসরি বাস সার্ভিস।

এসএইচ-২২/০১/২২ (আন্তর্জাতিক ডেস্ক)