কবে থেকে রোজা, বিভক্তিতে ইন্দোনেশিয়া

মধ্যপ্রাচ্যের অনেক দেশের মতো ইন্দোনেশিয়ায় শনিবার পবিত্র রমজান শুরু হয়েছে। কিন্তু দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির অনেকেই রোববারের (৩ এপ্রিল) আগে রোজা না রাখার সিদ্ধান্ত নিয়েছেন। এ নিয়ে মুসলিমপ্রধান ইন্দোনেশিয়ায় ইতিমধ্যে বিভক্তি দেখা দিয়েছে।

নিজেদের জ্যোতির্বিজ্ঞানের হিসাব ব্যবহার করে ইন্দোনেশিয়ার দ্বিতীয় বৃহৎ মুসলিম গোষ্ঠী মোহাম্মাদিয়া বলছে, শনিবার থেকে রমজান শুরু। কিন্তু দেশটির ধর্ম মন্ত্রণালয় শুক্রবার ঘোষণা দিয়েছে, রোববার থেকে রোজা পালন করতে হবে।-আরবনিউজের

ইন্দোনেশিয়ার ইসলামি জ্যোতির্বিজ্ঞানীরা নতুন মাসের চাঁদ দেখতে ব্যর্থ হওয়ার পর এই বিভ্রাট দেখা দিয়েছে। মোহাম্মাদিয়া গোষ্ঠীর ছয় কোটির বেশি সদস্য রয়েছেন। রোজার চাঁদ দেখা নিয়ে এরআগেও তারা সরকারের সঙ্গে বিবাদে জড়িয়েছিল।

২৭ কোটি জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ার প্রায় ৯০ শতাংশ মুসলমান। তারা সাধারণত সরকারি নির্দেশনা মেনে চলতেই অভ্যস্ত। ধর্ম মন্ত্রণালয়ের নির্ধারণ করে দেওয়া তারিখ মেনে তারা রোজা রাখতে চান। সে অনুসারে রোববার থেকে তাদের রোজা পালন করার কথা।

২০২০ সালে মহামারি শুরু হওয়ার পর থেকে এই প্রথম স্বাভাবিক একটি রমজান পালন করতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ মুসলিম দেশটি। ইতিমধ্যে করোনার সংক্রমণ কমতে শরু করেছে সেখানে।

গেল সপ্তাহে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ইউডোডো বলেন, দুই বছরের মধ্যে প্রথম করোনা সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি বছরের রমজানে মুসলমানরা সঠিকভাবে জামায়াতের সঙ্গে নামাজ আদায় করতে পারবেন। এছাড়া ধুমধামের সঙ্গে ঈদ উদযাপনেও কোনো বাধা থাকছে না তাদের জন্য।

টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি বলেন, লোকজন তাদের আত্মীয়দের বাড়িতে বেড়াতে যেতে পারবেন। অর্থাৎ নাগরিকদের ওপর করোনা সংক্রান্ত কোনো বিধিনিষেধ থাকছে না।

শুক্রবার ইন্দোনেশিয়ায় দুই হাজার ৯৩০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মধ্য-ফেব্রুয়ারির চেয়ে যা ৯০ শতাংশ কমেছে। তখন অতিসংক্রামক ওমিক্রনের কারণে ৬৪ হাজার ৭০০ জনের কোভিড-১৯ রোগ হয়েছিল।

এসএইচ-০৫/০২/২২ (আন্তর্জাতিক ডেস্ক)