ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে যে সিদ্ধান্ত এলো

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব খারিজ করেছেন ডেপুটি স্পিকার কাশিম খান সুরি। এটিকে সংবিধানের ৫ নম্বর অনুচ্ছেদের পরিপন্থি হিসেবে আখ্যা দিয়েছেন তিনি। এতে পার্লামেন্টে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে।

রোববার অধিবেশন শুরুর পরপরই অনাস্থা প্রস্তাব খারিজ করেন ডেপুটি স্পিকার। সুরি বলেন, কোনো বিদেশি শক্তিকে দেশের নির্বাচিত সরকারকে উৎখাতের সুযোগ তৈরি করে দেওয়া যাবে না। তিনি তথ্যমন্ত্রীর বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন।

অধিবেশন শুরুর পর তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, সংবিধানের অনুচ্ছেদ ৫ অনুযায়ী দেশের প্রতি আনুগত্য প্রত্যেক নাগরিকের জন্য অবশ্য পালনীয় কর্তব্য। এরপর তিনি ইমরান খানের পাশ্চাত্য ষড়যন্ত্রের অভিযোগটি পুনর্ব্যক্ত করেন।

তার বক্তব্যের পর ডেপুটি স্পিকার সুরি অনাস্থা ভোটকে আইনপরিপন্থী আখ্যা দিয়ে তা স্থগিত করেন। পরে অধিবেশন স্থগিত করা হয়।

পাকিস্তানের বিরোধী দলের সংসদ সদস্যদের একটি প্রতিনিধি দল জাতীয় পরিষদের স্পিকার আসাদ কায়সারের বিরুদ্ধে সংবিধানের ৫৩ অনুচ্ছেদের ধারার কথা তুলে ধরে অনাস্থা প্রস্তাব পেশ করেন। একারণে রোববার অধিবেশনে ডেপুটি স্পিকার কাশিম খান সুরি দায়িত্ব পালন করেন।

এদিকে অধিবেশন ঘিরে এদিন ১৪৪ ধারা জারি করা হয় রাজধানী ইসলামাবাদে।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, অনাস্থা ভোটের দিন (৩ এপ্রিল) জারি করা এই ১৪৪ ধারা অনুযায়ী কোনো বড় সমাবেশ গ্রহণযোগ্য নয়। এ ছাড়া মোটরসাইকেলে দুজন চড়ার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এসএইচ-১২/০৩/২২ (আন্তর্জাতিক ডেস্ক)