তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী মনোনীত করলেন ইমরান

পাকিস্তানের সাবেক প্রধান বিচারপতি গুলজার আহমেদকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানকার প্রভাবশালী সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ খবর জানা গেছে।

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগে নাম চেয়ে প্রেসিডেন্ট আরিফ আলভির এক চিঠির পর সোমবার গুলজার আহমেদের নাম ঘোষণা করেন পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী। তিনি বলেন, দলের মূল কমিটির অনুমোদনের পর এ সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানে নতুন নির্বাচন আয়োজন করতে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী নিয়োগে সুপারিশ চেয়ে সরকার ও বিরোধীদলীয় নেতাকে চিঠি দিয়েছেন প্রেসিডেন্ট আরিফ আলভি। প্রধানমন্ত্রী ইমরান খান ও জাতীয় পরিষদের বিরোধীদলীয় নেতা শাহবাজ শরিফকে এ চিঠি দেওয়া হয়েছে বলে আজ সোমবার জিও নিউজ জানিয়েছে।

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব রোববার খারিজ করে দেন ডেপুটি স্পিকার কাশিম সুরি। এরপর প্রধানমন্ত্রী ইমরানের পরামর্শে পার্লামেন্ট ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভি। সেই সঙ্গে আগামী ৯০ দিনের মধ্যে আগাম নির্বাচন ঘোষণা করেছেন ইমরান।

আগাম নির্বাচন আয়োজনে ইতিমধ্যে তত্ত্বাবধায়ক সরকার গঠন প্রক্রিয়া শুরু হয়েছে। সোমবার তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগের জন্য নাম চেয়ে প্রধানমন্ত্রী ইমরান খান ও প্রধান বিরোধী দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা শাহবাজ শরীফের কাছে চিঠি পাঠান প্রেসিডেন্ট আরিফ আলভি।

চিঠিতে বলা হয়েছে, রোববার (৩ এপ্রিল) সংবিধানের আর্টিকেল ৫৮(১)-এর অধীনে পার্লামেন্ট ও সরকার ভেঙে দেওয়া হয়েছে। চিঠিতে প্রেসিডেন্ট আরও বলেন, সংবিধানের আর্টিকেল ২২৪-এ(৪) অনুযায়ী নতুন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগ না হওয়া পর্যন্ত ইমরান খানই দায়িত্ব পালন করবেন।

চিঠিতে আরও বলা হয়, যদি আগামী তিন দিনের মধ্যে দুই রাজনীতিক একমত হয়ে একজনের নাম সুপারিশ করতে না পারেন, তাহলে উভয়ই দুটি করে নাম তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী নিয়োগে দায়িত্বপ্রাপ্ত পার্লামেন্টারিয়ান কমিটিতে পাঠাবেন।

জাতীয় পরিষদ ও সিনেটের আট সদস্য নিয়ে এই পার্লামেন্টারি কমিটি গঠন করবেন জাতীয় পরিষদের স্পিকার। সরকার ও বিরোধী দল থেকে সমানসংখ্যক সদস্য এ কমিটিতে থাকবেন।

সংশ্লিষ্ট সূত্রগুলোর মতে, আগামী ১৫ দিনের মধ্যে তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হবে। এ সরকারের অধীনে ৯০ দিনের মধ্যে জাতীয় পরিষদের পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিরোধী দলগুলোর আনা অনাস্থা প্রস্তাবের ওপর রোববার জাতীয় পরিষদে ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু অনাস্থা প্রস্তাবকে অসাংবিধানিক আখ্যা দিয়ে তা ডেপুটি স্পিকার নাকচ করে দেন।

তবে ডেপুটি স্পিকারের সিদ্ধান্তকে অসাংবিধানিক ঘোষণা দিয়ে আদালতে গেছেন বিরোধীরা। এ বিষয়ে সোমবার সুপ্রিম কোর্টে শুনানি হওয়ার কথা থাকলেও তা মঙ্গলবার  পর্যন্ত স্থগিত করা হয়েছে।

এদিকে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে একহাত নিয়েছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সর্বোচ্চ নেতা নওয়াজ শরীফ। অনাস্থা প্রস্তাব খারিজের জন্য ইমরান ও তার সহযোগী ব্যক্তিদের ষড়যন্ত্রকারী হিসেবে অভিহিত করেন তিনি।

এসএইচ-১৮/০৪/২২ (আন্তর্জাতিক ডেস্ক)