যেকোনো সময় পারমাণবিক হামলা চালাতে পারে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া যুদ্ধ চায় না। কিন্তু দক্ষিণ কোরিয়া হামলা চালালে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে। মঙ্গলবার এ হুমকি দিয়েছেন কিম জং উনের ক্ষমতাধর বোন কিম ইয়ো জং।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএর বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা বন্ধ থাকায় সিউল ও ওয়াশিংটনের কর্মকর্তারা মনে করছেন, পিয়ংইয়ং যেকোনো সময় পারমাণবিক পরীক্ষা চালাতে পারে।

প্রতিবেদনে বলা হয়, কিমের বোনের এ হুমকি সম্ভবত দক্ষিণ কোরিয়ার সদ্য নির্বাচিত রক্ষণশীল প্রেসিডেন্টকে লক্ষ্য করে দেওয়া হয়েছে।

উত্তর কোরিয়ার জ্যেষ্ঠ কর্মকর্তা ও ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতা কিম ইয়ো জং বলেছেন, দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী সম্প্রতি উত্তর কোরিয়ায় আক্রমণ নিয়ে যে মন্তব্য করেছিলেন তা মস্ত বড় ভুল ছিল।

গত শুক্রবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী সুহ উক বলেছিলেন, তাদের হাতে উন্নতমানের ও নানা রকমের ক্ষেপণাস্ত্র আছে। সেগুলো উত্তর কোরিয়ার যেকোনো লক্ষ্যবস্তুতে নিখুঁত ও দ্রুতগতিতে হামলা চালাতে সম্ভব।

সুহ উকের এ মন্তব্যের পর রোববার  সিউলের একাধিক লক্ষ্যবস্তু গুঁড়িয়ে দেওয়ার হুমকি দেন কিম ইয়ো জং। এবার তিনি সরাসরি পারমাণবিক হামলার হুমকি দিলেন।

উত্তর ও দক্ষিণ কোরিয়ার পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র ও রকেট উৎক্ষেপণের কারণে পূর্ব এশিয়ায় নতুন করে উত্তেজনার আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় উত্তর কোরিয়ার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ ওয়াশিংটনকে পিয়ংইয়ং ও সিউলের সঙ্গে আলোচনায় বসার তাগিদ দিয়েছেন বিশ্লেষকরা।

এর আগে উত্তর কোরিয়া ২০১৭ সালে পারমাণবিক বোমার পরীক্ষা চালিয়েছিল।

এসএইচ-২০/০৫/২২ (আন্তর্জাতিক ডেস্ক)