রুশ কালোতালিকায় কমলা-জাকারবার্গসহ ২৯ মার্কিন নাগরিক

এবার রাশিয়ার নিষেধাজ্ঞায় পড়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গসহ দেশটির ২৯ নাগরিক।

বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এমন তথ্য দেওয়া হয়েছে।-খবর বিবিসির।

এতে বলা হয়েছে, রুশ নিষেধাজ্ঞা তালিকায় যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তা, ব্যবসায়ী সমাজের প্রতিনিধি, শিক্ষাবিদ ও সাংবাদিকও রয়েছেন। এসব সাংবাদিক রুশবিদ্বেষী এজেন্ডা তৈরি করেছেন বলে অভিযোগ করা হয়েছে।

এছাড়া যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন উচ্চ-পদস্থ কর্মকর্তার স্বামী ও স্ত্রীরাও রয়েছেন নিষেধাজ্ঞায়। এসব ব্যক্তিরা অনির্দিষ্টকালের জন্য রাশিয়ায় ঢুকতে পারবেন না। রাশিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরও বাড়ানোর জবাবে এমন সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

এর আগে বেশ কয়েকজন রুশ নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া ইউক্রেনকে ৮০ কোটি মার্কিন ডলার সহায়তা দেওয়ারও ঘোষণা দিয়েছেন তিনি।

এদিকে পূর্ব ইউক্রেনের মারিউপুলকে দুমাস অবরুদ্ধ করে রাখার পর সেখানে বিজয় দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার নগরটিকে মুক্ত দাবি করলেও সেখানকার আজভস্তাইল ইস্পাত কারখানায় শত শত ইউক্রেইনীয় সেনা এখনো আটকে রয়েছেন।

মারিউপোলের শেষ এই প্রতিরোধ ঘাঁটি আজভস্তাইলে আক্রমণের পরিকল্পনা আগেই বাতিল করেছেন পুতিন। ক্রেমলিনে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে এক বৈঠকে পুতিন বলেছেন, সর্বশেষ এই প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে চূড়ান্ত সংঘাতে জড়ানোর কোনও প্রয়োজন নেই।

তিনি বলেন, ওই শিল্পাঞ্চলে ঝড় বইয়ে দেওয়ার প্রস্তাব অপ্রয়োজনীয় বলেই মনে করছি। আমি এটা বাতিলের নির্দেশ দিচ্ছি। এর পরিবর্তে পুতিন পুরো শিল্প অঞ্চলটি এমনভাবে ঘেরাও করে রাখার নির্দেশ দিয়েছেন, যেন একটা মাছিও বের হতে না পারে।

এসএইচ-০২/২২/২২ (আন্তর্জাতিক ডেস্ক)