মায়ের শততম জন্মদিনে পা ধুইয়ে আশীর্বাদ নিলেন মোদি

মা হিরাবেন মোদির শততম জন্মদিন পালনের জন্য মাকে সময় দিতে রাজধানী দিল্লি থেকে গুজরাট গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মা হীরাবেন মোদি শনিবার নিজের শততম জন্মদিনে পৌঁছেছেন।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, শনিবার সকালে গুজরাটের গান্ধীনগর শহরে পৌঁছান। সেখানে তিনি মায়ের সঙ্গে সময় কাটান, তার পা ধুইয়ে দেন এবং আশীর্বাদ নেন।

মায়ের জন্মদিন উপলক্ষ্যে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে আবেগঘন বার্তাও দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। সেখানে তিনি বলেন, ‘মা– কেবল একটি ছোট্ট শব্দ নয়; বরং এই শব্দের সঙ্গে হাজারো আবেগ জড়িয়ে আছে। আজ, ১৮ জুন আমার মা ৯৯তম জন্মবার্ষিকী পালনের মধ্য দিয়ে শততম বর্ষে প্রবেশ করলেন। এমন বিশেষ দিনে তার প্রতি ভালোবাসা, কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানাতে আমি কলম ধরেছি।’

টুইটে শেয়ার করা মোদির ওই লেখায় আরও রয়েছে, ‘আমার মা হিরাবেন শতবর্ষে পদার্পণ করেছেন। আজ, আমি অত্যন্ত আনন্দিত এবং সৌভাগ্যবান। আমার বাবা বেঁচে থাকলে তিনিও গত সপ্তাহে তার শততম জন্মদিন উদ্‌যাপন করতেন। ২০২২ একটি বিশেষ বছর। কারণ, আমার মায়ের শতবর্ষী বছর শুরু হচ্ছে এবং আমার প্রয়াত বাবা তাঁর শতবর্ষ পূর্ণ করবেন।’

১৯২৩ সালের ১৮ জুন জন্মগ্রহণ করেন হীরাবেন মোদি। গান্ধীনগরের উপকূলে রায়সান গ্রামে মোদির ছোট ভাই পঙ্কজ মোদির সঙ্গে থাকেন হিরাবেন মোদি। যেকোনো নতুন দায়িত্ব গ্রহণের আগেই মায়ের আশীর্বাদ নেন প্রধানমন্ত্রী। হাজারো ব্যস্ততার মাঝে মায়ের শততম জন্মদিনটিও তার সঙ্গেই কাটাচ্ছেন মোদি। এর আগে চলতি বছর মার্চে মায়ের সঙ্গে দেখা করেছিলেন তিনি।

মোদির এলাকা ভাদনগরে মায়ের জন্মদিন উপলক্ষ্যে ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আহমেদাবাদ রাজ্যে জগন্নাথ মন্দিরে মোদির পরিবার একটি সম্প্রদায়ের জন্য খাবারের আয়োজন করেছে।

মোদি শনিবার সারা দিন গুজরাটের বিভান্ন অংশে সফর করবেন। তিনি বরোদায় একটি সমাবেশে অংশ নেবেন। এর আগে পভাগদ মন্দিরে যাবেন।

এসএইচ-০৯/১৮/২২ (আন্তর্জাতিক ডেস্ক)