ভারতকে নিন্দা জানিয়ে মার্কিন কংগ্রেসে ইলহান ওপরের প্রস্তাব

ভারতকে নিয়ে মার্কিন কংগ্রেসে একটি প্রস্তাব উপস্থাপন করেছেন প্রতিনিধি পরিষদের (হাউস অব রিপ্রেজেন্টেটিভস) খ্যাতনামা নারী সদস্য ইলহান ওমর। প্রস্তাবে দেশটির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও সংখ্যালঘু গোষ্ঠীর ধর্মীয় স্বাধীনতা খর্বের নিন্দা জানানো হয়েছে।

সেই সঙ্গে এ প্রস্তাবের মধ্যদিয়ে ভারতকে ‘বিশেষ উদ্বেগের দেশ’ (কাউন্ট্রি অব পারটিকুলার কনসার্ন) হিসেবে অভিহিত করতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের প্রতি আহ্বান জানিয়েছেন ডেমোক্রেটিক পার্টির এ আইনপ্রণেতা। বৃহস্পতিবার ডন ও জি নিউজ এ খবর দিয়েছে।

মার্কিন কংগ্রেসের ওয়েবসাইটের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, গত মঙ্গলবার (২১ জুন) অপর দুই আইনপ্রণেতা রাশিদা তালিব ও জুয়ান ভার্গাসের সঙ্গে যৌথভাবে প্রস্তাবটি কংগ্রেসে উত্থাপন করেন ইলহান। প্রস্তাবে যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত ইউনাইটেড কমিশন অন ইন্টারন্যাশনাল রেলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ) প্রকাশিত সবশেষ রিপোর্টের সুপারিশগুলো বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে।

এদিন হাউস অব রিপ্রেজেন্টেটিভসে উপস্থাপিত প্রস্তাবটি প্রয়োজনীয় পদক্ষেপের জন্য হাউসের পররাষ্ট্র বিষয়ক কমিটিতে পাঠানো হয়েছে।

চলতি বছর প্রকাশিত ইউএসসিআইআরএফের বার্ষিক প্রতিবেদন উল্লেখ করে ওমরের উত্থাপিত প্রস্তাবে বলা হয়েছে, হিন্দু জাতীয়তাবাদী এজেন্ডাসহ বিভিন্ন নীতির বাস্তবায়নে জোর করছে ভারত সরকার। এর ফলে মুসলিম, খ্রিস্টান, শিখ, দলিত, আদিবাসী ও অন্যান্য ধর্মীয় ও সাংস্কৃতিক সংখ্যালঘু গোষ্ঠীর ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।

এসএইচ-১৭/২৩/২২ (আন্তর্জাতিক ডেস্ক)