গোতাবায়াকে ভিসা দিল না যুক্তরাষ্ট্র

শ্রীলঙ্কার পলাতক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের ভিসার আবেদন প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১২ জুলাই) শ্রীলঙ্কার এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু। গোতাবায়া দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছেন- এমন গুঞ্জনের মধ্যে নতুন এ খবর এলো।

রাজাপাকসে পরিবারের বেশিরভাগ সদস্যের মতোই গোতাবায়ারও যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ছিল। কিন্তু ২০১৯ সালের নির্বাচনের আগে একটি আইন মেনে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ত্যাগ করেন। ওই আইনে বিদেশি নাগরিকদের নির্বাচনে দাঁড়ানো নিষিদ্ধ ছিল।

এরপর নির্বাচনে বিশাল জয় নিয়ে ক্ষমতায় বসেন গোতাবায়া। কিন্তু তার সরকারের মাত্র তিন বছরের নজিরবিহীন অর্থনৈতিক সংকটের ফলে শ্রীলঙ্কার ইতিহাসের সবচেয়ে ঘৃণীত রাজনীতিকে পরিণত হয়েছেন তিনি।

বিক্ষোভকারীদের রোষের মুখে প্রেসিডেন্ট প্রাসাদ থেকে পালিয়ে গা ঢাকা দেন গোতাবায়া। তিনি এখন দেশ ছাড়ার চেষ্টা করছেন বলে জানা গেছে। মঙ্গলবার কলোম্বোর এক কর্মকর্তার বরাত দিয়ে দ্য হিন্দু জানায়, ‘শ্রীলংকায় সাম্প্রতিক ঘটনার পরিপ্রেক্ষিতে ‍নিরাপদ আশ্রয় পাওয়ার আশায় যুক্তরাষ্ট্রে ভিসার আবেদন করেন গোতাবায়া। কিন্তু তা নাকচ করা হয়েছে।’

এদিকে সিএনএন শ্রীলঙ্কার এক সামরিক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, পরিবারের ১৪ সদস্যের সঙ্গে নিয়ে সোমবার শ্রীলঙ্কার বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে দুবাই পাড়ি জমানোর চেষ্টা করছিলেন গোতাবায়া। কিন্তু সেই চেষ্টায় বাধ সাধে অভিবাসন কর্মকর্তারা।

খবরে আরও বলা হয়, ওইদিন গোতাবায়া পরিবারের মোট ১৫টি পাসপোর্ট নিয়ে কলোম্বোর বিমানবন্দরে পৌঁছায় তার সহযোগীরা। দুবাইগামী শ্রীলঙ্কান এয়ারলাইন্সের ফ্লাইটে তাদের আসন বুক করা ছিল। স্থানীয় সময় সন্ধ্যা ৬ টা ২৫ মিনিটে ফ্লাইট ছাড়ার কথা ছিল।

কিন্তু প্রেসিডেন্ট ও তার পরিবারের সদস্যরা সশরীরে বিমানবন্দরে উপস্থিত না হওয়ায় ইমিগ্রেশন কর্মকর্তারা তাদের পাসপোর্ট চেক করতে অস্বীকৃতি জানান। ফলে শেষ পর্যন্ত প্রেসিডেন্ট ও তার পরিবারকে ছাড়াই ফ্লাইট ছেড়ে যায়।

এরপর রাত ৯ টা ২০ মিনিটে প্রেসিডেন্টের পরিবার কলোম্বো থেকে আবুধাবীগামী আরেকটি ইতিহাদ ফ্লাইট ধরার চেষ্টা করে। সেবারও ঘটে একই সমস্যা। দুটো ঘটনাতেই গোতাবায়া পরিবার বিমানবন্দরের কাছাকাছি একটি লাউঞ্জে ছিল। তারা পাসপোর্ট চেক করানোর জন্য লাইনে না দাঁড়িয়ে সরাসরি বিমানে ওঠার অনুমতি পাওয়ার অপেক্ষায় ছিল।

এএফপি’র বরাত দিয়ে দ্য হিন্দু জানায়, প্রেসিডেন্ট গোতাবায়া ও তার স্ত্রী সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার চারটি ফ্লাইট মিস করে প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরের কাছের একটি সামরিক ঘাঁটিতে রাত কাটান। তবে গোতাবায়ার গণমাধ্যম বিষয়ক এক কর্র্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি গোতাবায়ার বর্তমান অবস্থান সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হননি।

এসএইচ-২১/১২/২২ (আন্তর্জাতিক ডেস্ক)