মাঙ্কিপক্স আতঙ্কে ভারত, বন্দর-বিমানবন্দরে সতর্কতা জোরদার

ভারতের কেরালায় মাঙ্কিপক্স আক্রান্ত আরও এক রোগী শনাক্ত হওয়ার পর বন্দর এবং বিমানবন্দরগুলোতে আন্তর্জাতিক ভ্রমণকারীদের ‘হেলথ স্ক্রিনিং’ জোরদার করার নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

সোমবার বিমানবন্দর ও বন্দরের স্বাস্থ্য কর্মকর্তা এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আঞ্চলিক অফিসের কর্মকর্তাদের উপস্থিতিতে অনুষ্ঠিত এক সভার পর এ সিদ্ধান্ত নেয়া হয়। সরকারি এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

কেরালায় সোমবার ৩১ বছর বয়সী এক পুরুষের দেহে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়। তাকে কান্নুরের প্যারিয়ারাম মেডিকেল কলেজে চিকিৎসা দেয়া হচ্ছে এবং অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছে রাজ্য স্বাস্থ্য বিভাগ।

এর আগে, গত সপ্তাহে ভারতের কেরালায় প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত এক রোগীর সন্ধান পাওয়া যায়। তিনি সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত থেকে ভারতে ফিরেছিলেন। উপসর্গ দেখে তার নমুনা পাঠানো হয় পুণের গবেষণাগারে। এরপর তার মাঙ্কিপক্স শনাক্ত হয়।

বৃহস্পতিবার  কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানান, ওই ব্যক্তি বিদেশে মাঙ্কিপক্স আক্রান্ত অন্য একজনের সংস্পর্শে আসেন। পরীক্ষায় তার শরীরেও সংক্রমণ পাওয়া গেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রিপোর্ট পজিটিভ আসার পর বিশেষজ্ঞদের একটি দলকে কেরালায় পাঠানোর কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই দলটি রাজ্য সরকারকে সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে সহায়তা করবে।

বীণা জর্জ আরও বলেন, মাঙ্কিপক্সের উপসর্গ দেখার পর তার নমুনা পাঠানো হয় পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে।

এদিকে ভারতে মাঙ্কিপক্স শনাক্ত হওয়ায় বাংলাদেশের জন্যও এটা অশনিসংকেত হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ প্রতিবেশী ভারতের সঙ্গে বাংলাদেশের যাতায়াত বেশি। এছাড়া রোগটি সংক্রামক হওয়ার কারণে বাংলাদেশেও তা ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

এসএইচ-১৮/১৮/২২ (আন্তর্জাতিক ডেস্ক)