মাঙ্কিপক্স এবার দিল্লিতেও, ভারতে শনাক্ত বেড়ে ৪

ভারতের রাজধানী দিল্লিতে ৩১ বছর বয়সী এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। ওই ব্যক্তির বিদেশ ভ্রমণের কোনো ইতিহাস নেই বলেও জানা গেছে। এ নিয়ে দেশটিতে চারজনের দেহে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়েছে। এর আগে কেরালায় তিনজনের দেহে এ ভাইরাস শনাক্ত হয়।

বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) জানায়, হিমাচল প্রদেশের মানালিতে সম্প্রতি এক পার্টিতে অংশ নিয়েছিলেন পশ্চিম দিল্লির ওই বাসিন্দা। তিন দিন আগে রোগের লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। শনিবার তার নমুনা জাতীয় ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে।

সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, এতদিন মুম্বাইতে প্রতি সপ্তাহে দুই থেকে তিনটি সন্দেহজনক (মাঙ্কিপক্স) নমুনা আসছিল। কিন্তু এখন প্রতিদিন দুই থেকে তিনজনের নমুনা আসছে।

মাঙ্কিপক্স পরীক্ষার জন্য ভারতে ১৬টি ডেডিকেটেড ল্যাব তৈরি করা হয়েছে। এর মধ্যে শুধুমাত্র কেরালার জন্য রয়েছে দুটি।

এদিকে সংক্রমণ বেড়ে যাওয়ায় মাঙ্কিপক্স নিয়ে বিশ্বব্যাপী ‘জরুরি স্বাস্থ্য সতর্কতা’ জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। যে কোনো স্বাস্থ্য সংকটে এটিই সংস্থাটির জারি করা সবচেয়ে জোরালো সতর্কতা।

শনিবার মাঙ্কিপক্স ভাইরাস সম্পর্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কমিটির দ্বিতীয় বৈঠক শেষে এ ঘোষণা দেয়া হয়। এতে বলা হয়, বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের বিস্তার আন্তর্জাতিক উদ্বেগের পাশাপাশি জরুরি স্বাস্থ্য সতর্কতার পরিস্থিতি তৈরি করেছে। সারা বিশ্বের সরকারগুলো মাঙ্কিপক্সের ক্রমবর্ধমান প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে চেষ্টা চালালেও, এটি আরও ছড়িয়ে পড়ার ‘সুস্পষ্ট ঝুঁকি’ রয়েছে।

এর আগে মাঙ্কিপক্স প্রাদুর্ভাব নিয়ে ‘বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা’ ঘোষণা করা হবে কিনা, তা নিয়ে বিভক্ত হয়ে পড়েন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ গ্রুপের সদস্যরা। কিন্তু শনিবার রোগটি নিয়ে সর্বোচ্চ সতর্কতা জারি করা হতে পারে বলে ইঙ্গিত দেন সংস্থাটির মহাপরিচালক তেদরোস আধানম গেব্রেয়াসুস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক জানান, এখন পর্যন্ত বিশ্বের ৭৫টি দেশ থেকে ১৬ হাজারের বেশি মানুষের মাঙ্কিপক্স আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। প্রাদুর্ভাবের ফলে এখন পর্যন্ত পাঁচজনের মৃত্যু হয়েছে।

ডব্লিউএইচও বলছে, মাঙ্কিপক্স ছাড়াও বর্তমানে এ ধরনের আরও দুটি স্বাস্থ্য জরুরি স্বাস্থ্য অবস্থা জারি রয়েছে। এর একটি করোনাভাইরাস মহামারি এবং অন্যটি পোলিও।

এসএইচ-০৯/২৪/২২ (আন্তর্জাতিক ডেস্ক)