ভারতের রাষ্ট্রপতিরা যে কারণে ২৫ জুলাই শপথ নেন

ভারতের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু। সোমবার সকাল সোয়া ১০টায় ভারতীয় পার্লামেন্টের সেন্ট্রাল হলে শুরু হয় শপথ গ্রহণ অনুষ্ঠান। মুর্মুকে শপথবাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমানা।

এর আগে এপিজে আবদুল কালাম থেকে রামনাথ কোবিন্দ-সবাই রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণ করেন ২৫ জুলাই। কিন্তু শুধু এই দিনেই কেন হয় রাষ্ট্রপতির শপথগ্রহণ?

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন থেকে জানা যায়, ১৯৭৭ সাল থেকে ২৫ জুলাই ভারতে রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ শুরু হয়। সেদিন ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডি শপথগ্রহণ করেছিলেন।

এরপর থেকে সব রাষ্ট্রপতি ২৫ জুলাই শপথগ্রহণ করে আসছেন। কারণ ১৯৭৭ সালের পর থেকে সব রাষ্ট্রপতি তাদের মেয়াদ পূর্ণ করেছেন। সেই অনুযায়ী, সব রাষ্ট্রপতির মেয়াদ শেষ হয়েছে ২৪ জুলাই। এরই ধারাবাহিকতায় গত সাড়ে চার দশক ধরে ২৫ জুলাই ভারতের পরবর্তী রাষ্ট্রপতি শপথ গ্রহণ করে আসছেন।

ভারতের প্রথম রাষ্ট্রপতি হয়েছিলেন ড. রাজেন্দ্র প্রসাদ। তিনি শপথ নেন ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। ১৯৬২ সালের ১৩ মে পর্যন্ত রাষ্ট্রপতি পদে ছিলেন তিনি। এরপর রাষ্ট্রপতি হন সর্বপল্লি রাধাকৃষ্ণন। তিনি নিজের পূর্ণ মেয়াদ পর্যন্ত পদে ছিলেন।

তবে এরপর ফকরুদ্দিন আলী আহমেদ এবং জাকির হুসেন রাষ্ট্রপতি হিসেবে নিজেদের মেয়াদ পূরণ করতে পারেননি। যদিও এর মাঝে ভিভি গিরি নিজের মেয়াদ পূর্ণ করেছিলেন।

পরে অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে ১৯৭৭ সালের ২৫ জুলাই পর্যন্ত দায়িত্ব সামলেছেন বিডি জাট্টি। এরপর থেকে দেশটির সব রাষ্ট্রপতি তাদের পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেছেন এবং সবার মেয়াদই শেষ হয়েছে ২৪ জুলাই। আর নতুন রাষ্ট্রপতি শপথ নিয়েছেন ২৫ জুলাই।

এসএইচ-১১/২৫/২২ (আন্তর্জাতিক ডেস্ক)