গরু পাচার মামলায় ১০ দিনের রিমান্ডে অনুব্রত

পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের প্রভাবশালী নেতা অনুব্রত মণ্ডলকে ১০ দিনের সিবিআই হেফাজত দিয়েছে স্থানীয় আদালত। বৃহস্পতিবার সাত-সকালেই সিবিআইয়ের হাতে গ্রেফতার হন তিনি।

বীরভূম জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি অনুব্রতের বিরুদ্ধে আন্তর্জাতিক গরু পাচারের অভিযোগ তুলেছে গোয়েন্দা সংস্থা। এদিকে তাকে গ্রেফতারের পর আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানিয়েছে তৃণমূল কংগ্রেস।

সন্ধ্যায় কলকাতার তৃণমূল ভবনে আয়োজিত সাংবাদিক সম্মেলনে বক্তব্য দেন দলটির নেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি বলেন, দুর্নীতির সঙ্গে কোনো আপস নেই তার দলের। মাটি ও মানুষের জন্য কাজ করছে তৃণমূল সরকার। তাই এমন কিছু, যা রাজ্যের মানুষকে ঠকানো হয়, ক্ষতি করা হয়; সেই রকম কোনো কাজ যদি কেউ করে থাকেন, তার দায়িত্ব তৃণমূল কংগ্রেস নেবে না।

ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন চন্দ্রিমা। তিনি জানান, এমন অনেক বিজেপি নেতা রয়েছেন, যাদের বিরুদ্ধে সরাসরি দুর্নীতির অভিযোগ রয়েছে, টেলিভিশনেও দেখা গিয়েছে টাকা নিতে। কিন্তু তাদের গ্রেফতার, জিজ্ঞাসাবাদ কিছুই করা হচ্ছে না।

সিবিআই যাতে রাজনৈতিক কোনো ভূমিকা না রাখে সেই দাবিও জানিয়েছেন তৃণমূলের এই নেত্রী। এদিকে পশ্চিমবঙ্গজুড়ে তৃণমূল কংগ্রেসের যুব সংগঠনকে রাস্তায় নামার নির্দেশনা দেয়া হয়েছে। বলা হয়েছে, কেন্দ্রীয় সংস্থার তৎপরতার বিরুদ্ধে শুক্র ও শনিবার দুপুরে জেলায় জেলায় মিছিল ও সমাবেশ করা হবে।

বৃহস্পতিবার সকালে কলকাতা থেকে আনুমানিক ২০০ কিলোমিটার দূরে বোলপুরের শান্তিনিকেতনের নিচুতলা এলাকা থেকে গ্রেফতার করা হয় অনুব্রতকে। এর আগে গরু পাচার মামলায় তাকে দশ দফায় নোটিশ পাঠানো হয়। একবার তিনি সিবিআইয়ের মুখোমুখি হয়েছেন।

বুধবারও তাকে কলকাতার সিবিআই দফতরে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছিল। দেয়া হয়েছিল তাকে সিবিআইর কলকাতার নিজাম প্যালেসের দফতরে হাজির হওয়ার নোটিশ। সেই নোটিশেও হাজির হননি তিনি।

এসএইচ-১৮/১১/২২ (আন্তর্জাতিক ডেস্ক)