মন্দার আশঙ্কায় তেলের দাম কমেছে বিশ্ববাজারে

বিশ্ববাজারে আবারও দরপতন হয়েছে জ্বালানি তেলের। বিশ্ব অর্থনীতির দুরবস্থা, ওপেক+ থেকে তেলের চাহিদার সংকেত এবং চীনে কোভিড-১৯ রোধে সীমাবদ্ধতা বৃদ্ধির বিষয়ে বিনিয়োগকারীদের উদ্বেগের কারণে বুধবার তেলের দরপতন ঘটেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বুধবার মেয়াদ শেষ হওয়ার কারণে অক্টোবরের জন্য ব্রেন্ট ক্রুড ফিউচারের মূল্য ব্যারেল প্রতি ২.৭৮ ডলার কমেছে। নভেম্বর চুক্তির ক্ষেত্রে ব্যারেল প্রতি মূল্য ছিল ৯৬.৪৭ ডলার। কিন্তু এখান থেকেও ১.৩৭ ডলার বা ১.৪ শতাংশ মূল্য কমে গেছে।

ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) অপরিশোধিত ফিউচারের মূল্য কমেছে ১.৩১ ডলার বা ১.৪৩ শতাংশ। মন্দার আগের সেশনে দরপতন হয়ে ৫.৩৭ ডলারে দাঁড়িয়েছিল।

উভয় চুক্তি আগের বাণিজ্যে ৩ শতাংশের বেশি কমেছে।

পিভিএম অয়েল অ্যাসোসিয়েটসের বিশ্লেষক তামাস ভার্গ বলেছেন, ‘বর্তমান প্রবৃদ্ধির সর্বশেষ লক্ষণগুলি হল আগস্টে চীনা কারখানার কার্যকলাপে সংকোচন। দেশের পরিষেবা খাতের গতিও প্রত্যাশার চেয়ে কম। এদিকে ফেড এবং ইসিবি আগামী মাসে সুদের হার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে বলে মনে করা হচ্ছে।’

সুদের হার সম্ভবত ০.৭৫ শতাংশ হতে পারে। এর ফলে বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নিতে পারে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষকরা বলছেন, নতুন কোভিড সংক্রমণের কারণে আগস্টে চীনের কারখানার কার্যকলাপ হ্রাস পেয়েছে। এছাড়াও দশকের মধ্যে সবচেয়ে খারাপ তাপপ্রবাহের মধ্য দিয়ে যাচ্ছে দেশটি। এ থেকে ধারণা করা যায় অর্থনীতির গতি বজায় রাখতে সংগ্রাম করবে দেশটি।

এসএইচ-১৩/৩১/২২ (আন্তর্জাতিক ডেস্ক)