৯৬ শতাংশ নাগরিকই রাশিয়ায় যোগদানের পক্ষে

রাশিয়া অধিকৃত ইউক্রেনের চার অঞ্চলে গণভোট প্রায় শেষ পর্যায়ে। ভোটের প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, ওই চার অঞ্চলের ৯৬ শতাংশ নাগরিকই রাশিয়ার সঙ্গে যোগদানের পক্ষে। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএর খবরে এ তথ্য দেয়া হয়েছে।

রাশিয়ার সঙ্গে যোগ দিতে গত শুক্রবার রুশ নিয়ন্ত্রিত ইউক্রেনের চারটি অঞ্চল দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিজিয়ায় গণভোট শুরু গণভোট শুরু হয়।

মস্কোপন্থি বিচ্ছিন্নতাবাদী নেতাদের আয়োজিত গণভোট মঙ্গলবার শেষ হওয়ার কথা। শেষ হওয়ার পর আগামী শুক্রবার ওই অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে একীভূতকরণের বিষয়টি ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা এ গণভোটের আয়োজন করলেও একে রাশিয়ার উদ্যোগ হিসেবেই দেখা হচ্ছে। কারণ এ গণভোটে দেশটির সরকারের সমর্থন রয়েছে। ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা এ পদক্ষেপকে ‘প্রহসন’ ও আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন বলে অভিহিত করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা শুরু করে রুশ বাহিনী। সাত মাস ধরে চলছে এ যুদ্ধ। চলতি মাসের শুরুর দিকে উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ খারকিভের ইজিয়াম থেকে পিছু হটে রুশ বাহিনী।

এরপরই রাশিয়ার সঙ্গে যুক্ত হতে রুশ নিয়ন্ত্রিত এ চার অঞ্চলের মস্কো-সমর্থিত নেতারা গণভোটের সিদ্ধান্ত নেন। এ চার অঞ্চলের আয়তন ইউক্রেনের মোট ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ। গণভোটের প্রতি সমর্থন দিয়েছে রুশ কর্তৃপক্ষ। গণভোটের ফল পক্ষে এলে অঞ্চল চারটিকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার সিদ্ধান্ত নেবেন পুতিন।

এদিকে ইউক্রেনের রুশ অধিকৃত অঞ্চলের সুরক্ষায় আবারও পরমাণু হামলার সম্ভাবনার কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র ও সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

মঙ্গলবার রুশ নিরাপত্তা পরিষদের উপ-চেয়ারম্যানের দায়িত্বে থাকা মেদভেদেভ বলেন, পরমাণু বিপর্যয়ের পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট সরাসরি সংঘাতে লিপ্ত হতে খুব ভয় পাবে। তার কথায়, ‘যদি সীমা ছাড়িয়ে যাওয়া হয় তাহলে পারমাণবিক অস্ত্র দিয়ে নিজেদের প্রতিরক্ষার অধিকার রয়েছে রাশিয়া। নিশ্চিতভাবে এটি কোনও ধাপ্পা নয়।’

এসএইচ-১৯/২৭/২২ (আন্তর্জাতিক ডেস্ক)