‘ভারতের বিরুদ্ধে সাইবার আর্মি গঠনে তুরস্কের সহায়তা’

ভারতের বিরুদ্ধে সাইবার আর্মি গঠনে গোপনে পাকিস্তানকে সহায়তা করেছে তুরস্ক–স্টকহোমভিত্তিক পর্যবেক্ষক সংস্থা নর্ডিক মনিটরের বরাতে এমনটাই জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই। মূলত দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় চুক্তির অধীন অত্যন্ত গোপনে সাইবার আর্মি প্রতিষ্ঠায় ইসলামাবাদকে আঙ্কারা সহায়তা করেছে বলেও দাবি তাদের।

২০১৮ সালের ১৭ ডিসেম্বর তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোইলু পাকিস্তানে সফরে আসেন। তখন দেশটির তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন তিনি। আলোচনার টেবিলে উঠে আসে সাইবার আর্মি গঠনের বিষয়টি।

সে সময় উচ্চপদস্থ বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা হলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনেকের কাছে গোপন থেকে যায় বৈঠকটি। এমনকি সাইবার আর্মি গঠনের বিষয়টি অনুমোদন দিয়েছিলেন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খানও। সে সময় প্রধানমন্ত্রীর পাশাপাশি দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বেও ছিলেন তিনি।

বৃহস্পতিবার স্টকহোমভিত্তিক পর্যবেক্ষক সংস্থা নর্ডিক মনিটরের বরাতে এক প্রতিবেদনে চাঞ্চল্যকর এ খবর জানায় ভারতীয় বার্তা সংস্থা এএনআই। প্রতিবেদনে আরও বলা হয়, জনমত গঠন, দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলমানদের মতামতকে জোরালো ও প্রভাবিত করা, যুক্তরাষ্ট্র ও ভারতে সাইবার হামলা চালানো এবং পাকিস্তানবিরোধী সমালোচনা প্রতিহত করতে সাইবার আর্মি গঠনে ইসলামাবাদকে সহায়তা করেছে আঙ্কারা।

নর্ডিক মনিটরের দাবি, তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোইলু দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের পক্ষে এ পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করেন। এ ছাড়াও ২০১৬ সালের সেপ্টেম্বরে স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার আগেও একই ধরনের কাজ করেছেন তিনি। ২০১৪ সালে গোপনে টুইটারে সাইবার আর্মিদের একটি বিশাল দল গঠন করেছিলেন সোইলু, যার নেতৃত্বে ছিলেন তিনি নিজেই।

এদিকে, গেল ১৩ অক্টোবর তুরস্কের স্থানীয় একটি টিভি চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে গোপন ওই মিশনের কথা স্বীকার করেন তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোইলু। তবে, কোন দেশকে সাইবার আর্মি প্রতিষ্ঠায় সহযোগিতা করা হচ্ছে, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু না জানালেও তুরস্ক থেকে পাঁচ-ছয় ঘণ্টার ফ্লাইটের দূরত্বের কোনো এক দেশের কথা জানান তিনি।

এসএইচ-০৯/২৭/২২ (আন্তর্জাতিক ডেস্ক)