পৃথক দূর্ঘটনায় নিহত ১৩

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে পৃথক দুটি দুর্ঘটনায় ১৩ জন নিহত হয়েছেন। শুক্রবার (১৮ নভেম্বর) রাজধানী লিমায় আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে যাত্রীবাহী বিমানের সঙ্গে দমকলবাহিনীর অগ্নিনির্বাপক গাড়ির সংঘর্ষে দুজনের মৃত্যু হয়। এতে দগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে অনেককে। এদিকে, দেশটির উত্তরাঞ্চলে বাস দুর্ঘটনায় ১১জন নিহত হয়েছেন।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, পেরুর রাজধানী লিমার আন্তর্জাতিক বিমানবন্দরে শুক্রবার শতাধিক যাত্রী ও কেবিন ক্রু নিয়ে রানওয়ে থেকে উড্ডয়নের সময় হঠাৎই আগুন লেগে যায় বিমানে।

কর্তৃপক্ষ জানায়, দমকলবাহিনীর অগ্নিনির্বাপক গাড়ির সাথে বিমানের সংঘর্ষের ঘটনায় হতাহতের ঘটনাও ঘটেছে। দগ্ধ অবস্থায় অন্তত ৬০জন যাত্রী কে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বিমানবন্দর কর্তৃপক্ষের বরাতে জানা যায়, উড়োজাহাজটি লাতাম এয়ারলাইন্স কোম্পানির। হঠাৎ বিমানে আগুন লেগে যাওয়ার কারণ জানতে তদন্ত শুরু হয়েছে। তবে প্রাথমিকভাবে ইঞ্জিনের ত্রুটিকে দায়ী করা হচ্ছে। এ দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেছে এয়ারলাইন্স কর্তৃপক্ষ। তবে তারা জানিয়েছে, এ ঘটনায় কোনো যাত্রী বা ক্রু সদস্য নিহত হয়নি।

এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানায়, লিমার বিমানবন্দরটি পেরুর গুরুত্বপূর্ণ বিমানবন্দরের একটি। এ দুর্ঘটনার পর থেকে শনিবার পর্যন্ত সব রকমের ফ্লাইট বাতিল করা হয়। এতে দুর্ভোগে পড়েন যাত্রীরা। একমাসেরও কম সময়ের মধ্যে পেরুতে হওয়া দ্বিতীয় বিমান দুর্ঘটনা এটি।

টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে এ ঘটনায় দুই দমকলকর্মী নিহত হওয়ায় গভীর শোক প্রকাশ করেছেন পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিয়ো, নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। যারা আহত হয়েছে তাদের দ্রুত ‍সুস্থতা কামনা করেছেন।

এদিকে দেশটির উত্তরাঞ্চলে ভয়াবহ বাস দুর্ঘটনায় শিশুসহ বেশ ১১জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার দেশটির উত্তরাঞ্চলের হাইওয়েতে বাস নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেলে এ দুর্ঘটনা ঘটে।

এসএইচ-০৭/২০/২২ (আন্তর্জাতিক ডেস্ক)