ইউক্রেন ভেঙে পড়েনি, এখনো টিকে আছে: জেলেনস্কি

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে মার্কিন কংগ্রেসম্যানদের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভাষণে যুক্তরাষ্ট্রের সাহায্যের জন্য দেশটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এ সময় ইউক্রেনের বর্তমান পরিস্থিতির কথাও অকপটে জানান জেলেনস্কি। তিনি বলেন, ‘ইউক্রেন ভেঙে পড়েনি, এখনো টিকে আছে। আমরা রাশিয়াকে মনস্তাত্ত্বিক যুদ্ধে পরাজিত করেছি। খবর আলজাজিরার।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকেই দেশটিকে অর্থসহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এই সাহায্য পেয়ে কৃতজ্ঞতা প্রকাশে কিঞ্চিত দ্বিধান্বিত হলেন না প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্রের হাজার হাজার কোটি ডলার দান নয়, বরং এগুলো বৈশ্বিক নিরাপত্তায় বিনিয়োগ।’

এদিকে ইউক্রেন যুদ্ধে সহায়তা পাঠানো নিয়ে যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির সমর্থন থাকলেও এ নিয়ে প্রশ্ন তুলেছেন রিপাবলিকানরা।

এর আগে হোয়াইট হাউস বৈঠকে জেলেনস্কিকে ইউক্রেন যুদ্ধে সাহায্য অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই সময় ইউক্রেনে নতুন করে ২০০ কোটি ডলারের সহায়তা প্যাকেজে অনুমোদন দেন বাইডেন। একই সঙ্গে আরও সাড়ে চার হাজার কোটি ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি।

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধ শুরুর ৩০০ দিনের মাথায় প্রথম বিদেশ সফরে গেলেন জেলেনস্কি। তবে এ নিয়ে রাশিয়ার পক্ষ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

শান্ত-(আন্তর্জাতিক ডেস্ক)