কিয়েভ ছেড়ে পোল্যান্ডের উদ্দেশে বাইডেন

ইউক্রেনে ঝটিকা সফর শেষে পোল্যান্ডের উদ্দেশে রওনা হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী তিনদিন রাষ্ট্রীয় সফরে পোল্যান্ডে থাকবেন তিনি। সেখান থেকে ইউক্রেনের পক্ষে রাশিয়ার উদ্দেশে বিভিন্ন বার্তা পাঠানোর কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের। খবর বিবিসির।

আগামী ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলার এক বছর হতে চলেছে। এ উপলক্ষ্যে ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডে সফর করছেন বাইডেন।

ইউক্রেন সফরের সময় প্রথমে কিয়েভের সেইন্ট মিশেল ক্যাথাড্রেলে যান বাইডেন ও জেলেনস্কি। কিছুক্ষণ পর সেখান থেকে একসঙ্গে বের হন দুজন। ঠিক তখনই রাজধানীজুড়ে সাইরেন বেজে ওঠে। তবে রুশ হামলা হয়নি।

এদিকে কিয়েভ সফরে ইউক্রেনের ফার্স্ট লেডির সঙ্গেও দেখা করেছেন বাইডেন। দেশটির প্রেসিডেন্টের ভবনে পরিদর্শন করে গেস্টবুকে স্বাক্ষর করে দেশটির প্রশংসা করে বার্তা লিখেছেন বাইডেন।

সফরে আনুষ্ঠানিক বক্তব্য দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এ সময় রাশিয়ার ইউক্রেনে হামলার ব্যাপক সমালোচনা করেন তিনি। ইউক্রেনকে অবিরত সহায়তার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন তিনি।

এ সময় ইউক্রেনের নাগরিকদের প্রশংসাও করেন জো বাইডেন। তিনি বলেন, সামরিক অভিজ্ঞতা না থাকার পরও এদেশের মানুষ যুদ্ধে নেমেছেন।

জো বাইডেনের ইউক্রেন সফর নিয়ে এখনো রাশিয়ার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এআর-০৮/২০/০২ (আন্তর্জাতিক ডেস্ক)