গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের নির্দেশ কিমের

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার হুমকি মোকাবেলায় মহাকাশে পরিকল্পনা অনুযায়ী গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জন উন। খবর রয়টার্সের।

বিশেষজ্ঞদের মতে, নজরদারি সক্ষমতা বাড়ানোর একটি অংশ হলো এই স্যাটেলাইট। যদি কখনো কোনো দেশের সঙ্গে যুদ্ধ বাঁধে তখন এসব প্রযুক্তি ব্যবহার করবে উত্তর কোরিয়া।

গত বছরের ডিসেম্বরে এই গোয়েন্দা স্যাটেলাইটের সর্বশেষ পরীক্ষা (টেস্ট) করা হয়। তখন জানানো হয় ২০২৩ সালের এপ্রিলের মধ্যে উৎক্ষেপণের সব প্রস্তুতি সম্পন্ন করবে তারা। এছাড়া ওই সময় একটি সাদাকালো ছবি প্রকাশ করেন উত্তর কোরিয়ার সামরিক কর্মকর্তারা। তারা জানান এটি দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের ছবি। যা পরীক্ষার সময় তোলা হয়েছে।

মঙ্গলবার (১৮ মার্চ) স্পেস এজেন্সিতে একটি অনুষ্ঠানে যোগ দেন প্রেসিডেন্ট কিম জং উন। ওই সময় তিনি স্পেস এজেন্সির কর্মকর্তাদের নির্দেশ দেন, স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য যে সময় নির্ধারণ করা হয়েছে, সেই সময় অনুযায়ী যেন সবকিছু সম্পন্ন করা হয়। এটির পর আরও নজরদারি স্যাটেলাইট তৈরির নির্দেশনাও দেন তিনি।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে, স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য পুরোপুরি প্রস্তুত। তবে এটি কখন মহাকাশে পাঠানো হবে সেটি পরিষ্কার করে জানায়নি সংস্থাটি।

এআর-০৫/১৯/০৪ (আন্তর্জাতিক ডেস্ক)