কলম্বিয়ায় কয়লা খনিতে বিস্ফোরণে নিহত ৭

কলম্বিয়ার একটি কয়লা খনিতে বিস্ফোরণে সাত শ্রমিক নিহত হয়েছেন। দেশটির দমকল বাহিনীর বরাত দিয়ে এ তথ্য জানায় বার্তা সংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়, দেশটির মধ্যাঞ্চলের কুন্ডিনামার্কা অঞ্চলের দমকল বিভাগের প্রধান আলভারো ফারফান জানান, কলম্বিয়ার রাজধানী বোগোতা থেকে প্রায় ৯০ কিলোমিটার উত্তরে কুকুনুবা শহরে অবস্থিত একটি কয়লা খনিতে বুধবার (১৯ এপ্রিল) রাতে বিস্ফোরণটি ঘটে।

কর্তৃপক্ষ জানিয়েছে, খনিতে গ্যাস জমে বিস্ফোরণটি ঘটতে পারে বলে তাদের সন্দেহ। আলভারো ফারফান জানান, বিস্ফোরণের পর বৃহস্পতিবার (২০ এপ্রিল) ভোরে তিনজনের লাশ উদ্ধার করা হয়। এ সময় ওই চার শ্রমিককে খুঁজে পাওয়া যায়নি। পরে শুক্রবার (২১ এপ্রিল) চারজনের লাশ উদ্ধার করা হয়।

প্রসঙ্গত, লাতিন আমেরিকার বৃহত্তম কয়লা উৎপাদনকারী দেশ কলম্বিয়ার খনিতে প্রায়ই এ ধরনের দুর্ঘটনার খবর পাওয়া যায়। বিশেষ করে, কুন্ডিনামার্কা ও দেশের মধ্য ও উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন অংশে অবৈধ খনিতে এ ধরনের দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে।

কলম্বিয়ার খনি ও জ্বালানি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১১ থেকে ২০২২ সালের মে মাস পর্যন্ত দেশটির খনিতে ১ হাজার ২৬২টি দুর্ঘটনায় ১০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

এসএ-০২/২২/০৪ (আন্তর্জাতিক ডেস্ক)