ঈদ উদযাপনে আফগান নারীদের অংশগ্রহণ নিষিদ্ধ

গত শুক্রবার (২১ এপ্রিল) আফগানিস্তানে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। ঈদ উপলক্ষে দেশটির দুটি প্রদেশে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করেছে তালেবান। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শুক্রবার একই স্টাইলে লেখা পৃথক দুটি নির্দেশনায় বলা হয়, ‘ঈদুল ফিতরের দিনগুলোতে নারীদের দলবেঁধে বাইরে বের হওয়া নিষিদ্ধ।’ এই নির্দেশ শুধুমাত্র তাখার ও বাগলান প্রদেশে জারি করা হয়েছিল।

প্রতিবেদনে বলা হয়, চলতি মাসের শুরুতে তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের হেরাত প্রদেশে বাগান ও সবুজে ঘেরা রেস্টুরেন্টগুলোতে নারীদের প্রবেশ নিষিদ্ধ করে। হিজাব না পরা এবং নারী-পুরুষ একসঙ্গে মেলামেশা করায় আপত্তি জানানোর পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

২০২১ সালের আগস্টে তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকে নারীদের দেশি-বিদেশি প্রতিষ্ঠানে কাজ করা নিষিদ্ধ করা হয়েছে। জিমনেসিয়াম ও জনসমাগম এলাকায় তাদের উপস্থিতি নিষিদ্ধ করা হয়েছে।

চলতি মাসের শুরুতে তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের হেরাত প্রদেশে বাগান ও সবুজে ঘেরা রেস্টুরেন্টগুলোতে নারীদের প্রবেশ নিষিদ্ধ করে।

আন্তর্জাতিক সংস্থাগুলো নানগারহার প্রদেশে নারী ত্রাণ কর্মীদের কাজ নিষিদ্ধ করেছে। ব্যাপক সমালোচনা সত্ত্বেও জাতিসংঘে নারীদের কাজ করার ওপর নিষেধাজ্ঞা অব্যাহত রয়েছে। এ ছাড়া ষষ্ঠ শ্রেণির বাইরে অধ্যয়নরত ছাত্রীদের ওপরও নিষেধাজ্ঞা রয়েছে।

এসএ-০৩/২৩/০৪ (আন্তর্জাতিক ডেস্ক)